বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

আবার ডিম ছোড়া হলো ফরাসি প্রেসিডেন্টকে

আবার ডিম ছোড়া হলো ফরাসি প্রেসিডেন্টকে

কিছুটা নিয়ন্ত্রণে এসেছে করোনা সংক্রমণ। অনেকটাই শিথিল হয়েছে বিধিনিষেধ। এ অবস্থায় ফরাসি নাগরিকদের মনোবল বাড়াতে লিওঁ শহরে খাদ্য উৎসবে হাজির হয়েছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সেখানেই তার গায়ে ডিম ছুড়ে মারে এক ব্যক্তি। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ছুড়ে মারা ডিমটি ম্যাক্রোঁর কাঁধে আঘাত করে। তবে সেটি ভাঙেনি। ঘটনার পরপর ডিম ছুড়ে মারা ব্যক্তিটিকে দ্রুত সেখান থেকে সরিয়ে নেন নিরাপত্তারক্ষীরা। এ সময় ম্যাক্রোঁ জানান, তিনি ডিম ছুড়ে মারা ওই ব্যক্তির সঙ্গে পরে কথা বলবেন। এ বিষয়ে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘যদি তিনি (ডিম ছুড়ে মারা ব্যক্তি) আমাকে কিছু বলতে চান, তবে তাকে বলতে দেওয়া হবে।’ প্রতিবাদের অংশ হিসেবে ফ্রান্সে রাজনীতিকদের ওপর ডিম ছুড়ে মারার ঘটনা আগেও দেখা গেছে। ম্যাক্রোঁর ওপর এর আগেও ডিম ছুড়ে মারা হয়েছিল।

২০১৭ সালে ম্যাক্রোঁ তখন ফরাসি প্রেসিডেন্ট হওয়ার জন্য লড়ছিলেন, প্যারিসে জাতীয় কৃষি মেলা পরিদর্শনের সময় তার ওপর ডিম ছুড়ে মারা হয়। ওই সময় ডিমটি ম্যাক্রোঁর মাথায় আঘাত করে ভেঙে যায়।

গত জুনেও আক্রান্ত হয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। দক্ষিণ-পূর্ব ফ্রান্সের ভ্যালেন্স শহরের কাছেই একটি রাস্তায় হাঁটছিলেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। সে সময় এক ব্যক্তিকে স্বাগত জানিয়ে আরও এক যুবকের দিকে করমর্দনের উদ্দেশে হাত বাড়িয়ে দেন তিনি। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে ম্যাক্রোঁর গালে সপাটে চড় বসিয়ে দেয় ওই ব্যক্তি। পাশাপাশি, ‘ম্যাক্রোঁবাদ নিপাত যাক’ বলেও চিৎকার করে ওঠে হামলাকারী। আকস্মিকতা কাটিয়ে মুহূর্তের মধ্যেই প্রেসিডেন্টকে সরিয়ে নিয়ে যান তার নিরাপত্তারক্ষীরা।

সর্বশেষ খবর