শুক্রবার, ১ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সপ্তাহভর কাজ করতেন ইলন মাস্ক

সপ্তাহভর কাজ করতেন ইলন মাস্ক

এই মুহূর্তে দুনিয়ার ধনীতম ব্যক্তি তিনি। বৈদ্যুতিক গাড়ি টেসলা এবং মহাকাশ বিষয়ক প্রতিষ্ঠান স্পেস-এক্স প্রধান ইলন মাস্ক। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২০০.৯ বিলিয়ন ডলার বলে জানিয়েছে ফোর্বস ম্যাগাজিন। তবে এমনিতেই তিনি এত টাকার মালিক হননি। এককালে হাড়ভাঙা খাটুনি খাটতেন। ঘুমোতে হতো সোফাতে, বিছানা ব্যবহার করতে পারতেন না। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনটিই বলেছেন তিনি।

মাস্কের জীবনের প্রথম প্রজেক্ট ‘জিপ২’ নামক এক সফটওয়্যার সংস্থা। এর কাজ ছিল এক অনলাইন প্ল্যাটফরম তৈরি করা যা থেকে লাভ হতো খবরের কাগজ পাবলিশিং সংস্থার। জিপ২ প্রতিষ্ঠিত ১৯৯৫ সালে এবং ১৯৯৯ সালে তা কিনে নেয় কমপ্যাক কম্পিউটার্স সংস্থা।

এই চার বছর সময় ছিল বর্তমানে পৃথিবীর ধনীতম ব্যক্তির পরিশ্রমের সময়। ওয়েবসাইট চালু রাখতে প্রতি রাতে কম্পিউটারের সামনে বসে থাকতেন তিনি, একের পর এক ‘কোড’ শেয়ার করতেন। কোনো ছুটি ছিল না, সপ্তাহে সাত দিনই কাজ করতেন। ভাড়া নেওয়া এক ছোট্ট অফিসঘরের সোফাতেই ঘুমিয়ে নিতেন। কারণ আলাদা করে ফ্ল্যাট ভাড়া নেওয়ার সামর্থ্য ছিল না ইলন মাস্কের। এই তাঁর সংগ্রামের  শুরু, এরপর এক্স.কম হয়ে আরও একাধিক সংস্থার পত্তন করেছেন তিনি। অবশেষে টেসলা এবং স্পেস-এক্স। এখন সবার ধরাছোঁয়ার বাইরে এলন মাস্ক। অবকাশ যাপনে যাচ্ছেন মহাশূন্য ভ্রমণে।

সর্বশেষ খবর