শিরোনাম
রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৭ লাখ ছাড়াল

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা গত শুক্রবার ৭ লাখ ছাড়িয়েছে। এদিন রাত ১০টা পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ৭ লাখ ৪২৯ এবং আক্রান্তের সংখ্যা ছিল ৪ কোটি ৩৫ লাখ ৮৪ হাজার ১২৫।

করোনার টিকা নিয়ে কোনো সংকট/সমস্যা না থাকা সত্ত্বেও মৃত্যুর হার ঠেকানো সম্ভব হচ্ছে না কেন- এ নিয়ে নতুন বিতর্ক শুরু হয়েছে। সাম্প্রতিক সময়ে মৃত্যুবরণকারীদের সিংহভাগই টিকা নেয়নি বলেও স্বাস্থ্য দফতরের বুলেটিনে উল্লেখ করা হয়। যেসব দেশে টিকার সরবরাহ খুবই স্বল্প, সেসব দেশের চেয়েও যুক্তরাষ্ট্রে মৃত্যুর হার উদ্বেগজনক। চলতি গ্রীষ্মেও করোনায় মৃত্যুর সংখ্যা কমানো দূরের কথা, নিয়ন্ত্রণ করাও সম্ভব হয়নি, যার ফলে শত বছর আগে অর্থাৎ ১৯১৮ এবং ১৯১৯ সালে ফ্লু মহামারীতে মৃত্যুর সংখ্যাকেও ম্লান করে দিল। সে সময় মোট ৬ লাখ ৭৫ হাজার আমেরিকানের প্রাণ ঝরেছে।

ইউনিভার্সিটি অব মিশিগানের চিকিৎসা-বিজ্ঞানী হাওয়ার্ড মারকেল এ প্রসঙ্গে বলেন, ডেল্টার সংক্রমণ চরমে উঠেছে টিকা না নেওয়া লোকজনের মধ্যে। টিকা নিলে এমন ভয়ংকর অবস্থা অবলোকন করতে হতো না। নিউইয়র্ক টাইমসের বিশ্লেষণ অনুযায়ী, গত সাড়ে তিন মাসে যারা মারা গেছে, তাদের সিংহভাগই আমেরিকার দক্ষিণের স্টেটসমূহের বাসিন্দা ছিলেন। তারা টিকা নিতে এখনো অনীহা প্রকাশ করছেন। ফ্লোরিডা, মিসিসিপি, লুইজিয়ানা এবং আরকানসাস স্টেটে সংক্রমণ এবং মৃত্যুর হার কোনোভাবেই কমানো যাচ্ছে না।

সর্বশেষ খবর