শিরোনাম
মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

প্যান্ডোরার বাক্সে বিশ্বের রথী-মহারথীরা

প্যান্ডোরার বাক্সে বিশ্বের রথী-মহারথীরা

আবারও আলোচনায় আইসিআইজে। পানামা পেপারস, প্যারাডাইস পেপারসের পর এবার ‘প্যান্ডোরা পেপারস’ প্রকাশ করেছে তারা। বিশ্বের অন্যতম প্রভাবশালী কয়েকজন রাজনীতিবিদ, ধনী ব্যক্তি ও তারকার গোপন সম্পদ ও তথ্য প্রকাশ করেছে তারা। যেখানে অবৈধ অর্থ অবৈধভাবে বিনিয়োগ করা হয়।

প্যান্ডোরা পেপারস ফাঁসের ঘটনায় প্রায় ১ কোটি ২০ লাখ নথি উন্মোচিত হয়েছে। এর মধ্য দিয়ে বিশ্বের অনেক ধনী ও ক্ষমতাবান ব্যক্তির অর্থ পাচার, কর ফাঁকি ও গুপ্ত সম্পদের তথ্য সামনে এসেছে। ১১৭টি দেশের ৬০০-এর বেশি সাংবাদিক কয়েক মাস ধরে ১৪টি উৎস থেকে নথিগুলো সংগ্রহ করেছেন। আর গোপন সে নথিগুলোই এখন জনসমক্ষে প্রকাশ করা হচ্ছে। এতে দেখা গেছে, ৯০টি দেশের ৩৩০ জনেরও বেশি রাজনীতিবিদ তাঁদের সম্পদের তথ্য গোপন রাখতে অফশোর কোম্পানি ব্যবহার করেছেন। অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) উদ্যোগে মূলত নথিগুলো সংগ্রহ করা হয়েছে। ১৪০টির বেশি মিডিয়া প্রতিষ্ঠান নিয়ে কাজ করা এ সংগঠনের জন্য এটি এযাবৎকালের সবচেয়ে বড় বৈশ্বিক অনুসন্ধান।

এসব নথিতে বর্তমান ও সাবেক প্রেসিডেন্টসহ ৩৫ জন বিশ্ব নেতার নাম রয়েছে। এ ছাড়া ১০০-এর বেশি বিলিওনিয়ারের তথ্যও প্রকাশ করেছে অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন আইসিআইজে।

জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ, আইভোরি কোস্ট ও চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী, ইকুয়েডর, কেনিয়া ও গ্যাবনের প্রেসিডেন্টের নাম এসেছে প্যান্ডোরা পেপারসে। আছে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, এল সালভেদর, পানামা, প্যারাগুয়ে ও হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্টের নাম।

তারকাদের মধ্যে পপস্টার শাকিরা, ক্রিকেটার শচীন টেন্ডুলকার, স্প্যানিশ ফুটবল কোচ পেপ গুয়ার্দিওলা, ইতালীয় ফুটবল কোচ কার্লো আনচেলোত্তি, আর্জেন্টিনার ফুটবলার আনহেল ডি মারিয়ার নাম জানা গেছে। এ ছাড়া ১০০-এর বেশি বিলিওনিয়ারের নামও রয়েছে প্যান্ডোরা পেপারসে।

আইসিআইজে বলছে, প্যান্ডোরা পেপারসে প্রকাশিত ৩৩৬ জন রাজনীতিকের মধ্যে পাকিস্তানের সাতজন, ভারতের ছয়জন, নেপালের একজন ও শ্রীলঙ্কার দুজন রয়েছেন। বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়ার কারও নাম সেখানে নেই।

প্যান্ডোরা পেপারসের অন্যতম মিডিয়া পার্টনার ব্রিটেনের দ্য গার্ডিয়ান জানিয়েছে, আগামী কয়েকদিন ধরে গার্ডিয়ানসহ অন্যান্য গণমাধ্যম তাদের অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করবে। শুরুটা হয়েছে বিশ্বের কয়েকজন ক্ষমতাধর রাজনীতিবিদের তথ্য প্রকাশের  মধ্য দিয়ে।

সর্বশেষ খবর