বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

কাবুলে তালেবানের সঙ্গে শীর্ষ ব্রিটিশ কূটনীতিকের বৈঠক

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের পর এই প্রথম কাবুলে তালেবান নেতাদের সঙ্গে যুক্তরাজ্যের কোনো শীর্ষস্থানীয় কূটনীতিক আলোচনায় বসলেন। মঙ্গলবার এই বৈঠক হয়। প্রায় দুই মাস হতে চলল আফগানিস্তান দখল করেছে তালেবান। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায়ের এখনো স্বীকৃতি পায়নি দলটি। তবে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য তালেবান জোর তৎপরতা চালাচ্ছে।

আফগানিস্তানবিষয়ক যুক্তরাজ্যের বিশেষ প্রতিনিধি সিমন গাস গতকাল কাবুলে তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করেন। এই বৈঠকের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে প্রকাশ করেছে তালেবান।

গত ১৫ আগস্ট কাবুল দখল করলেও দেশ পরিচালনা করতে গিয়ে তারা অর্থসহ নানান সংকটের মুখে পড়েছে। এ অবস্থায় তালেবানের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি জরুরি হয়ে পড়ে। বিশেষ করে বিদেশে আটকে থাকা আফগানিস্তানের অর্থ ছাড় ও আন্তর্জাতিক সহায়তা আবার পাওয়ার জন্য তালেবান চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর্থিক সংকটের কারণে তালেবান আফগানিস্তানের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন দিতে পারছে না। টুইটারে প্রকাশিত এই ছবিতে তালেবান সরকারের উপপ্রধানমন্ত্রী আবদুল গনি বারাদার ও আবদুল সালাম হানাফির সঙ্গে সিমনকে বৈঠক করতে দেখা যায়।

বৈঠকটি নিয়ে যুক্তরাজ্য সরকারের এক মুখপাত্র বক্তব্য দিয়েছেন। এই মুখপাত্র বলেন, আফগানিস্তানে সন্ত্রাসবাদ মোকাবিলা ও মানবিক সংকট সামাল দিতে যুক্তরাজ্য কীভাবে সহায়তা করতে পারে, সে বিষয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। পাশাপাশি যারা আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক, তাদের সেই সুযোগ দেওয়ার বিষয়ে কথা হয়েছে।

সর্বশেষ খবর