শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
ভারতে কৃষক হত্যাকান্ড নিয়ে উত্তেজনা

নিহতদের পরিবারের কাছে পৌঁছাতে পারলেন রাহুল-প্রিয়াঙ্কা

নিহতদের পরিবারের কাছে পৌঁছাতে পারলেন রাহুল-প্রিয়াঙ্কা

দুই নিহত পরিবারকে সমবেদনা জানান কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী -রাহুল গান্ধীর টুইটার

ভারতের উত্তরপ্রদেশের লাখিমপুর খেরিতে কৃষক বিক্ষোভে গাড়ি চালিয়ে কৃষকসহ আটজনকে হত্যার ঘটনায় রাজনৈতিক উত্তেজনা বাড়ছে। আহত হয়েছেন অন্তত আটজন। হত্যাকান্ডে দোষীদের শাস্তির দাবিতে কৃষকরা ফুঁসে ওঠার পাশাপাশি ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-বিরোধী সব রাজনৈতিক দলগুলোও এ হত্যার বিরোধিতা করছে। ওই হতাহতের ঘটনার পর নানা নাটকীয়তা শেষে বুধবার নিহত দুই কৃষকের পরিবারের সদস্যদের সঙ্গে কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী দেখা করেন। কংগ্রেসের এই প্রতিনিধি দলে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিসহ অন্য নেতারা ছিলেন।

হত্যার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলের বিরুদ্ধে। ঘটনার সময় অজয়ের ছেলে গাড়িতে ছিলেন বলে অভিযোগ কৃষকদের। অজয় মিশ্রকে বরখাস্ত করাসহ তার ছেলেকে গ্রেফতারের দাবি জানিয়েছে কৃষকরা। নিহত কৃষক পরিবারের সদস্যদের সমবেদনা জানাতে গেলে আটকও হয়েছিলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ও সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবকে। দুই দিনেরও বেশি সময় পর তাকে মুক্তি দেওয়া হয়েছে। রাহুল গান্ধীকেও ঘটনাস্থলে যেতে বাধা দেওয়া হয়।

ভারতীয় পত্রিকার খবরে বলা হয়েছে, বুধবার সকালেই লাখিমপুর খেরির উদ্দেশে রওনা দিয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তবে অভিযোগ আছে, সেখানে যেতে তাকে বাধা দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। ফলে বিমানবন্দরেই ধরনায় বসেছিলেন রাহুল। একের পর এক টুইটে তিনি সমালোচনা করতে থাকেন উত্তরপ্রদেশের যোগী প্রশাসনকে, এ নিয়ে শোরগোল পড়ে যায় দেশের রাজনৈতিক মহলে। এ পরিস্থিতিতে রাহুল গান্ধী দীর্ঘ অপেক্ষার পর বুধবার সন্ধ্যায় সীতাপুর পৌঁছান। অবশেষে সব বাধা-বিঘ্ন পেরিয়ে সীতাপুর থেকে লাখিমপুর খেরিতে গিয়ে নিহত কৃষক পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে পেরেছেন রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী। রাহুল গান্ধী বলেছেন, লাখিমপুরে পরিকল্পিতভাবে কৃষকদের ওপর হামলা চালানো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে রাহুল বলেছেন, মঙ্গলবার লখনৌ গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। কিন্তু তার সময় হয়নি লাখিমপুরে একবার যাওয়ার। এ থেকেই স্পষ্ট যে, পরিকল্পনা করে হামলা চালানো হয়েছে। ওদিকে, বিজেপি রাহুলের সমালোচনা করে বলছে, লাখিমপুর নিয়ে মানুষকে ভুল বোঝাচ্ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বুধবার বিজেপির সর্বভারতীয় মুখপাত্র সম্বিত পাত্র বলেন, ‘এটি বেপরোয়া মন্তব্য করার সময় নয়। কিন্তু তিনি সেটিই করছেন। দায়িত্বজ্ঞানহীনতা রাহুলের অপর নাম হয়ে গেছে।’

অন্যদিকে, সুপ্রিম কোর্ট লাখিমপুর খেরিকান্ডে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা দায়ের করেছে।

প্রধান বিচারপতি এনভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চে এ মামলার শুনানি হওয়ার কথা জানিয়েছে ভারতীয় গণমাধ্যমের খবরে।

সর্বশেষ খবর