শনিবার, ৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
ভারতে চার কৃষক হত্যা

সরকারি পদক্ষেপের সমালোচনা সর্বোচ্চ আদালতে

ভারতের উত্তরপ্রদেশের লাখিমপুর খেরিতে গাড়ি চালিয়ে চার কৃষক হত্যার ঘটনায় সরকারের পদক্ষেপের সমালোচনা করেছে দেশটির সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশিষ মিশ্রের বিরুদ্ধে অভিযোগ- তিনি কৃষকদের বিক্ষোভে গাড়ি চালিয়ে দেন। এতে চার কৃষকের মৃত্যু হয়। যদিও ওই ঘটনায় মোট আটজনের মৃত্যু হয়েছে। বাকি চারজন আশিষ মিশ্রের লোক। কিন্তু ওই ঘটনা রাজ্য সরকার যেভাবে মোকাবিলা করেছে দেশটির সুপ্রিম কোর্ট তার কড়া সমালোচনা করেছে।

গতকাল প্রধান বিচারপতি এন ভি রামানা এ মামলার শুনানিকালে বলেন, ‘আমরা এখন পর্যন্ত রাজ্য সরকার যে পদক্ষেপ নিয়েছে তাতে সন্তুষ্ট নই। আমরা সরকার ও পুলিশের দায়িত্বশীল আচরণ প্রত্যাশা করি। গুলিসহ সেদিনের যেসব অভিযোগ এসেছে তা গুরুতর।’ খবর এনডিটিভির। প্রধান বিচারপতি কড়া ভাষায় বলেন, ‘আপনি কী বার্তা পাঠাচ্ছেন? এমন পরিস্থিতিতেও... পুলিশ কি তাৎক্ষণিকভাবে গিয়ে আসামিকে গ্রেফতার করবে না? বিষয়গুলো যেভাবে হওয়া উচিত সেভাবে হয়নি।’ গত রবিবার উত্তরপ্রদেশের লাখিমপুর খেরিতে দুই মন্ত্রীর সফরকে কেন্দ্র করে এ ওই হত্যাকান্ড ঘটে। ওই ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশিষ মিশ্রের বিরুদ্ধে গাড়িচাপা দিয়ে চার কৃষককে হত্যার অভিযোগ এনে মামলা হয়। এরপর নিহতদের স্বজনদের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে বাধার মুখে পড়েন কংগ্রেসনেত্রী প্রিয়াঙ্কা গান্ধীসহ এক ডজনের বেশি বিরোধী নেতা।

এরপর সোমবার প্রিয়াঙ্কা গান্ধীসহ উত্তরপ্রদেশ কংগ্রেসের রাজ্য সভাপতি অজয় কুমার লাল্লু, দিপেনদার সিং হুদা ও দীপক সিংকে গ্রেফতার দেখানো হয়। এরপর দেশটিজুড়ে আন্দোলন তীব্র হয়ে ওঠে। এ ঘটনায় কেন্দ্রীয় ওই মন্ত্রী ও তার ছেলের গ্রেফতারের দাবি জানিয়েছেন বিরোধী নেতারা। এরই মধ্যে ওই ঘটনায় মামলা হলেও এখনো গ্রেফতার হননি মন্ত্রীপুত্র। ওই ঘটনার বিচার দাবি করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন উত্তরপ্রদেশের আইনজীবীরা। গতকাল দেশটির সর্বোচ্চ আদালতে ওই আবেদনের শুনানি হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর