শনিবার, ৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
ফরাসি চার্চের স্বীকারোক্তি

সোয়া ২ লাখ শিশুকে যৌন নির্যাতন

১৯৫০ থেকে ২০২০ সালের মধ্যে ফরাসি ক্যাথলিক চার্চের পাদ্রিরা অন্তত ২ লাখ ১৬ হাজার শিশুকে যৌন নির্যাতন করেছেন। দুই বছরব্যাপী এক স্বতন্ত্র তদন্তের পর গত ৫ অক্টোবর এমনটা জানিয়েছে চার্চটি। তদন্ত কমিশনের প্রধান জ্যন-মার্ক স্যুভি জানান, শিশু নির্যাতনকারী পাদ্রির সংখ্যা ২৯০০ থেকে ৩২০০। পদস্থ নন এমন সদস্যদের বাদ দিয়ে এ সংখ্যা নির্ধারণ করা হয়েছে। তাদের নির্যাতনের শিকার শিশুদের তালিকায় যোগ করা হলে নির্যাতিতের সংখ্যা সংখ্যা ৩ লাখ ৩০ হাজার ছাড়িয়ে যাবে। তদন্ত প্রতিবেদনে কমিশন লিখেছে, দীর্ঘ সময় ধরে (এসব নির্যাতনের ক্ষেত্রে) ক্যাথলিক চার্চের প্রথম প্রতিক্রিয়া ছিল প্রতিষ্ঠান হিসেবে নিজেকে রক্ষা করা। নির্যাতিতদের প্রতি চার্চ পুরোপুরি, এমনকি নির্মমভাবে অভিন্ন আচরণ করেছে। নির্যাতনের ৯০ শতাংশ শিকারই ছেলে। স্যুভি চার্চের পৃষ্ঠপোষকতায় ঘটা সব অপরাধ ও এর ভুলগুলোর জন্য চার্চ কর্তৃপক্ষকে দায় স্বীকারের আহ্বান জানিয়েছে। ইতিপূর্বে জার্মানি, আমেরিকা, চিলি ও আয়ারল্যান্ডসহ অন্যান্য দেশেও ক্যাথলিক পাদ্রিদের দ্বারা শিশুদের যৌন নির্যাতনের খবর প্রকাশিত হয়েছে।

 সেসব দেশের মতো ফরাসি চার্চের অধীনে ঘটা নির্যাতনও একইভাবে ঘটেছে। শিশুদের বিশ্বাসের অপব্যবহার করেছেন পাদ্রিরা। নির্যাতন ঘিরে তথ্য বিকৃত করেছে কর্তৃপক্ষ। গোপন করা হয়েছে ঘটনা। নির্যাতনগুলো ঘিরে জারি ছিল নীরবতা। লজ্জার কারণে অনেকে মুখ খোলেনি।

ফ্রান্সে শিশু নির্যাতন কোনো নির্দিষ্ট অঞ্চল বা একক ডায়োসিস (খ্রিস্টীয় ধর্মাধ্যক্ষের এক্তিয়ারভুক্ত এলাকা)-এর মধ্যে সীমাবদ্ধ ছিল না। পুরো দেশজুড়েই শিশুদের নির্যাতন করেছেন পাদ্রিরা। ক্যাথলিক চার্চের বৈশ্বিক সদরদফতর ভ্যাটিকান সিটি থেকে পোপ ফ্র্যান্সিস নির্যাতিতদের জন্য নিজের ‘গভীর মর্মপীড়া’র কথা প্রকাশ করেছেন। দ্য ইকোনমিস্ট

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর