রবিবার, ১০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সোয়া লাখ রিফিউজি নেবে যুক্তরাষ্ট্র

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

সোয়া লাখ রিফিউজি নেবে যুক্তরাষ্ট্র

চলতি ২০২২ অর্থবছর সোয়া লাখ রিফিউজিকে আশ্রয় দেবে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন গত শুক্রবার এ সিদ্ধান্ত জানায়।

হোয়াইট হাউসের এক স্মারকে উল্লেখ করা হয়েছে, চলতি অর্থবছর যুক্তরাষ্ট্রে রিফিউজি হিসেবে আসার কথা ৬২ হাজার ৫০০ জনের। সে স্থলে মাত্র ১১ হাজার ৪১১ জন সীমান্তে এসে রিফিউজি কোটায় আশ্রয় চেয়েছে। ৩১ সেপ্টেম্বর সমাপ্ত ২০২১ অর্থবছরে আসা রিফিউজির এ সংখ্যা হচ্ছে গত ৪০ বছরের ইতিহাসে সবচেয়ে কম। অথচ এর আগের অর্থবছরে করোনা মহামারী চরমে থাকা সত্ত্বেও রিফিউজি আগমনের সংখ্যা বেশি ছিল। চলতি অর্থবছরে সোয়া লাখ রিফিউজির কোটায় থাকবে- আফ্রিকা-৪০ হাজার, পূর্ব এশিয়া-১৫ হাজার, ইউরোপ এবং সেন্ট্রাল এশিয়া-১০ হাজার, ল্যাটিন আমেরিকা/ক্যারিবিয়ান-১৫ হাজার, দক্ষিণ এশিয়া/নিয়ার এশিয়া-৩৫ হাজার এবং আরও ১০ জন থাকবে উন্মুক্ত অঞ্চলের জন্য।

বাইডেনের নির্দেশে আরও বলা হয়েছে, যদি কোনো অঞ্চলে আকস্মিক কোনো পরিস্থিতির পরিপ্রেক্ষিতে অধিক মানুষ রিফিউজি হিসেবে যুক্তরাষ্ট্রে আসা প্রয়োজন হয়, তাহলে সেটিও বিবেচনার জন্য স্টেট ডিপার্টমেন্ট কোটা হেরফের করতে পারবে। মানবিক প্রয়োজনে এবং যুক্তরাষ্ট্রের স্বার্থে এটি করা যাবে। হোয়াইট হাউস উল্লেখ করেছে, পররাষ্ট্র নীতিকে মানবিকতায় পরিপূর্ণ করার অঙ্গীকার পূরণেই এই পদক্ষেপ গ্রহণ করা হলো এবং তা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, রিফিউজি হিসেবে আগতরা স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবে অনাদিকাল পর্যন্ত। বাইডেন প্রশাসনের এই নির্দেশের মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। কারণ, নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী যুক্তরাষ্ট্রে বসবাসরত কাগজপত্রহীনদের সিটিজেনশিপ প্রদানের বিধি তৈরিতে এখন পর্যন্ত সক্ষম হয়নি বাইডেন প্রশাসন। এমনকি ট্রাম্পের বিদায় এবং করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসা সত্ত্বেও পারিবারিক কোটায় আবেদনকারীদের ভিসার জন্য ইন্টারভিউ যথারীতি শুরু করা হয়নি। অপরদিকে সেন্ট্রাল আমেরিকার দেশসমূহ থেকে প্রতিদিনই হাজার হাজার মানুষের সমাগম ঘটছে মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে। অর্থাৎ মানবিকতায় পরিপূর্ণ করতে বাইডেনের অঙ্গীকার গোটা অভিবাসন ব্যবস্থাকে হ-য-ব-র-ল করেছে বলে প্রকাশ্যে সমালোচনা শুরু হয়েছে।

সর্বশেষ খবর