সোমবার, ১১ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

আবার অক্সিজেনশূন্য হয়ে যাবে পৃথিবী!

আবার অক্সিজেনশূন্য হয়ে যাবে পৃথিবী!

যত দিন যাচ্ছে ততই এই পৃথিবী মনুষ্য বাসের অযোগ্য হয়ে উঠছে। এখন হয়তো মনে হবে সবকিছু স্বাভাবিক, সুন্দর, কিন্তু এমনও দিন আসবে যখন পৃথিবীর বায়ুমন্ডলে শ্বাস নেওয়ার মতো অক্সিজেন থাকবে না। আদতে পৃথিবীকে ঘিরে থাকবে না কোনো বায়ুমন্ডলই। সূর্যের প্রবল তাপে এবং ক্ষতিকর বিকীরণে ধ্বংস হয়ে যাবে ওজোন স্তর। বিরাজ করবে শুধু বিষাক্ত মিথেন গ্যাস। সৌর বিকিরণ আর মহাজাগতিক রশ্মি চুরচুর করে ভেঙে দেবে এই নীলাভ গ্রহের বায়ুমন্ডলকে। কার্বন ডাই-অক্সাইডের মতো যে গ্রিনহাউস গ্যাসের বাতাসে নির্গমনের মাত্রা বৃদ্ধিতে আমরা এখন যারপরনাই উদ্বিগ্ন, সেই গ্যাসই তখন আর থাকবে না বায়ুমন্ডলে।

ফলে, অক্সিজেন-নির্ভর প্রাণের পক্ষে টিকে থাকা যেমন সম্ভব হবে না, তেমনই অসম্ভব হয়ে পড়বে উদ্ভিদের সালোকসংশ্লেষণও। তাদের রান্নাবান্নার যাবতীয় প্রক্রিয়া পুরোপুরি বন্ধ হয়ে যাবে। মানুষ তো বটেই, অল্প কিছু অণুজীব ছাড়া কোনো প্রাণী বা উদ্ভিদ বাঁচতে পারবে না এই গ্রহে। অবশ্য অদূর ভবিষ্যতে এ ঘটনা ঘটলেও এর উৎপত্তি কিন্তু বহু আগে। ২৪০ কোটি বছর আগে ঠিক এরকমই ছিল পৃথিবীর অবস্থা। ধীরে ধীরে ঠান্ডা হয় এবং গড়ে ওঠে বায়ুমন্ডল। যার ফলে সৌরজগতের এই একমাত্র গ্রহে প্রাণের বিকাশ হয়েছে। কিন্তু আরও ২০০ কোটি বছর পর কিন্তু সেই আগের মতো প্রাণহীন অবস্থা ফিরে আসবে। ফলে এখন থেকেই চলছে অন্য কোনো গ্রহে ঠাঁই নেওয়ার পরিকল্পনা।

নাসার ‘নেক্সাস ফর এক্সোপ্ল্যানেট সিস্টেম সায়েন্স’ প্রকল্পের অন্তর্ভুক্ত একটি গবেষণা এই সমস্ত কথা জানিয়েছে। গবেষণাটির দুই মূল মাথা আমেরিকার জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির ভূবিজ্ঞানী অধ্যাপক ক্রিস রেনহার্ড ও জাপানের তোহো বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞানী অধ্যাপক কাজুমি ওজাকি জাবি অবশ্য বলছেন, সূর্যের তাপে ভস্মীভূত হওয়ার অনেক আগেই মিথেন গ্যাসে ভরে যাবে পৃথিবী। অক্সিজেনের লেশমাত্র না থাকায় প্রাণ স্তব্ধ হয়ে যাবে আমাদের সাধের নীল গ্রহে। অবশ্য ততদিনে পৃথিবীর রং আর নীল থাকবে না। মঙ্গলের মতোই লালচে কিংবা ধূসর রঙে পর্যবসিত হবে। গবেষকরা এও জানিয়েছেন, গবেষণার এই ফলাফল বুঝিয়ে দিচ্ছে, মিথেন বা অন্য কোনো গ্যাসনির্ভর প্রাণের অস্তিত্ব থাকতে পারে ভিনগ্রহের ভিন্ মুলুুুকে। এবার সেই ধরনের প্রাণের খোঁজ-তল্লাশের সময় এসে  গেছে।

সর্বশেষ খবর