সোমবার, ১১ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

অর্থ ছাড়ের আহ্বান

তালেবান-যুক্তরাষ্ট্র বৈঠক

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের অর্থ ছাড় করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান। গতকাল কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধির সঙ্গে  বৈঠকে এ আহ্বান জানায় তালেবান। এর আগে গত শনিবারও দুই পক্ষের মধ্যে বৈঠক হয়। তাতে কাবুলে কট্টর ইসলামপন্থি সরকারকে অস্থিতিশীল না করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে তালেবান। গত ৩১ আগস্ট আফগানিস্তান থেকে চলে আসার পর এই প্রথম যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের সরাসরি বৈঠক। এর আগে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের সঙ্গে তালেবানের গোপন আলোচনা হয়েছিল। বৈঠকে তালেবানের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এবং যুক্তরাষ্ট্রের পক্ষে পররাষ্ট্র দপ্তরের আফগান বিষয়ক উপবিশেষ প্রতিনিধি টম উয়েস্ট এবং ইউএসএআইডির মানবিক সহায়তাবিষয়ক কর্মকর্তা সারাহ চার্লস। 

আরও বলেন, আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক সবার জন্যই ভালো। আফগানিস্তানের বর্তমান সরকারকে দুর্বল করতে কিছু করা উচিত না, যা মানুষের জন্য সংকট তৈরি করতে পারে। মুত্তাকি বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত করোনাভাইরাসের বিরুদ্ধে আফগানদের টিকাদানে সহযোগিতা করা। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা সিদ্ধান্ত নিয়েছেন তারা টিকাদান এবং মানবিক সহযোগিতা প্রদান করবে।

তালেবান পররাষ্ট্রমন্ত্রী বলেন, একে অন্যের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। আফগানিস্তান যখন কঠিন সময় পার করছে তখন তাদের ধৈর্য্য রাখতে বলা হয়েছে। যাতে আফগানিস্তান এই পরিস্থিতি কাটিয়ে আরও শক্তিশালী হয়ে উঠতে পারে। এই বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনো বক্তব্য জানা যায়নি। প্রথম দিনের বৈঠকের পরে তালেবান সরকারে পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী বলেন, আমরা স্পষ্ট করে যুক্তরাষ্ট্রকে বলেছি, আফগানিস্তানে সরকারকে অস্থিতিশীল করার চেষ্টা কারও জন্য ভালো হবে না। এএফপির খবরে বলা হয়, পররাষ্ট্র দপ্তরের আফগানবিষয়ক উপবিশেষ প্রতিনিধি টম উয়েস্ট এবং ইউএসএআইডির মানবিক সহায়তাবিষয়ক কর্মকর্তা সারাহ চার্লস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর