মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ব্রেক্সিটের পর কি এবার ‘পোলেক্সিট’!

ব্রেক্সিটের পর কি এবার ‘পোলেক্সিট’!

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকতে হলে সদস্য দেশগুলোকে মৌলিক যেসব নীতি মানতেই হয়, তার অন্যতম হলো- কিছু কিছু বিষয়ে ইইউ আইনের বিধান এবং ইউরোপীয় আদালতের রায়ই হবে চূড়ান্ত। সদস্য দেশগুলোর সরকার ও আদালতকে তা মেনে নিতেই হবে।

কিন্তু ইউরোপীয় ইউনিয়নের এ মৌলিক নীতির প্রশ্নেই ইইউ জোটের সঙ্গে পোল্যান্ডের বিরোধ চরমে পৌঁছেছে। পোল্যান্ডের সাংবিধানিক আদালত বৃহস্পতিবার এক রায়ে বলেছে, ইউরোপীয় ইউনিয়নের মূল চুক্তির কিছু ধারার সঙ্গে পোলিশ আইনের কোনো সামঞ্জস্য নেই। এ রায়ের মাধ্যমে পোল্যান্ডের সর্বোচ্চ আদালত পক্ষান্তরে ইউরোপীয় আইন এবং ইউরোপীয় আদালতের শ্রেষ্ঠত্বের বিধান প্রত্যাখ্যান করল।

মানবাধিকার বা সমকামী অধিকারের মতো কিছু ইস্যুতে পোল্যান্ডের সরকারের সঙ্গে কিছুদিন ধরেই ব্রাসেলসের টানাপোড়েন চলছিল। সে বিরোধে এখন নতুন মাত্রা যোগ হলো। যেসব মৌলিক নীতি ইউরোপীয় জোটের মূল ভিত্তি হিসেবে বিবেচিত হয়, তাকে পোলিশ প্রধানমন্ত্রী মোরাভিয়েস্কির সরকার যেভাবে চ্যালেঞ্জ করছে তা নজিরবিহীন। আর এর ফলে উদ্বেগ বাড়ছে যে, ব্রিটেনের মতো পোল্যান্ডও কি ইউরোপীয় জোট থেকে বেরিয়ে যাওয়ার পথ ধরছে? ইতিমধ্যেই পোল্যান্ডে ব্রেক্সিটের মতো ‘পোলেক্সিট’ শব্দটি উচ্চারিত হতে শুরু করেছে।

ইউরোপীয় জোটের দেশগুলোতে পোল্যান্ডের উদ্দেশ্য নিয়ে সন্দেহ শুরু হয়েছে। পোলিশ সাংবিধানিক আদালতের রায়ের পর ফ্রান্স বলছে, ইইউ জোট থেকে পোল্যান্ডের প্রস্থান এখন ‘সত্যিকারের একটি ঝুঁকি’। সদস্যপদ ধরে রাখতে পোল্যান্ডে ব্যাপক বিক্ষোভ : ইইউর সঙ্গে থাকতে পোল্যান্ডের বিভিন্ন শহরে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ইইউ আইনের চেয়ে পোলিশ আইন অগ্রাধিকার পাবে, পোলিশ সাংবিধানিক আদালতের এমন এক রায়ের পর রবিবার এ বিক্ষোভ অনুষ্ঠিত হলো।

ওয়ারশ, ক্রাকাও ও পোজনানের মতো বড় বড় শহরগুলোয় এদিনের বিক্ষোভ সমাবেশ থেকে ইইউ সদস্যপদ ধরে রাখার পক্ষে মতামত জানানো হয়। পোল্যান্ডের বিরোধী দলও এ সমাবেশে অংশ নিয়েছে। অনেক প্রতিবাদকারী  উদ্বেগ প্রকাশ করে বলেছেন, সন্তানরা ভবিষ্যতে ইউরোপীয় জোটটির বাইরে বড় হবে বলে আশঙ্কায় রয়েছেন তারা। ডিডাব্লিউ, বিবিসি।

সর্বশেষ খবর