মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

মার্কিন পারমাণবিক সাবমেরিনের গোপন প্রযুক্তি বিক্রির দায়ে প্রকৌশলী গ্রেফতার

পারমাণবিক সাবমেরিন তৈরির প্রযুক্তি গোপনে বিক্রি করে দেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা দেশটির নৌবাহিনীর একজন ইঞ্জিনিয়ারকে গ্রেফতার করেছে। দেশটির আইন মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, বিদেশি কোনো সরকারের একজন প্রতিনিধি হিসেবে মনে করেছিলেন এমন এক ব্যক্তির কাছে যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন তৈরির গোপন তথ্য পাচার করেছিলেন তিনি। এতে আরও বলা হয়, প্রায় এক বছর ধরে স্ত্রী ডায়ানার (৪৫) সহায়তায় ‘রেসট্রিক্টেড’ ওইসব ডাটা বিদেশি এক এজেন্টের কাছে বিক্রি করে আসছিলেন ইঞ্জিনিয়ার জোনাথন টোব্বে (৪২)। যার কাছে তারা এসব তথ্য বিক্রি করছিলেন, তাকে তারা বিদেশি কোনো সরকারের প্রতিনিধি হিসেবে মনে করেছিলেন। প্রকৃতপক্ষে ওই ব্যক্তি কোনো বিদেশি সরকারের এজেন্ট বা প্রতিনিধি নন। গোপন তথ্য গ্রহণকারী ছিলেন এফবিআইয়ের এজেন্ট।

রাষ্ট্রের গোপনীয়তাকে গোপন রাখার জন্য ছদ্মবেশ ধারণ করেন। তার কাছেই অর্থের বিনিময়ে ওই স্পর্শকাতর তথ্য বিক্রি করে দেন ইঞ্জিনিয়ার জোনাথন টোব্বে। তিনি অ্যাটমিক এনার্জি অ্যাক্ট লঙ্ঘন করেছেন বলে অভিযোগে বলা হয়েছে।

২০১২ সাল থেকে একজন পারমাণবিক প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ইঞ্জিনিয়ার জোনাথন টোব্বে। তাকে দায়িত্বে নেওয়া হয় নেলি নিউক্লিয়ার প্রোপালসন প্রোগ্রামে। ইঞ্জিনিয়ার জোনাথন টোব্বে ও তার স্ত্রী ডায়নার মূল বসতি মেরিল্যান্ডে। তাদের ওয়েস্ট ভার্জিনিয়ার জেফারসন কাউন্টি থেকে গ্রেফতার করা হয়েছে। বর্তমানে এফবিআই এবং নেভাল ক্রিমিনাল ইনভেস্টিগেটিভ সার্ভিস এ তদন্ত করছে।

সর্বশেষ খবর