মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

তালেবানের সঙ্গে প্রথম বৈঠকে যা হলো...

আগস্টেই আফগানভূম দখল করেছে তালেবান। তারপর এই প্রথম আমেরিকার মুখোমুখি হলো তারা। তবে প্রথম সাাতে আমেরিকাকে সতর্কবার্তাও দিয়েছে তালেবান। জানানো হয়েছে, আমেরিকা যেন ফের তালেবানের রাজত্বে অস্থিরতা তৈরির চেষ্টা না করে।

তবে যুক্তরাষ্ট্র দারিদ্র্যে নিঃস্ব হয়ে পড়া আফগানিস্তানকে মানবিক সাহায্য দিতে রাজি হয়েছে। দেশটির অর্থনীতি ধ্বংস হয়ে যাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র এ প্রতিশ্রুতি দিয়েছে। তবে তারা আফগানিস্তানের নতুন শাসক তালেবানদের রাজনৈতিকভাবে স্বীকৃতি দিতে অস্বীকৃতি জানিয়েছে। কাতারের দোহায় আলোচনা শেষে রবিবার এমন দাবি করেছে তালেবানরা। তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে এ আলোচনা এমন এক সময়ে অনুষ্ঠিত হলো, যখন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন তাদের নাগরিকদের রবিবার  রাতে রাজধানী কাবুলের হোটেলগুলো, বিশেষ করে সেরেনা হোটেল থেকে দূরে থাকার পরামর্শ দেয়।

এদিকে, আফগান নাগরিকদের করোনা টিকাকরণে আমেরিকা সাহায্য করবে বলে জানানো হয়েছে। আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের বিশেষ ডেপুটি প্রতিনিধি টম ওয়েস্ট ও ইউএসএআইডির শীর্ষ কর্মকর্তা সারা চার্লসের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তালেবানের প্রতিনিধিদের সঙ্গে দুই দিনের বৈঠকে বসে।

এদিকে তালেবানদের রাজনৈতিক মুখপাত্র সুহেইল শাহিন বলেছেন, আলোচনা গঠনমূলক হয়েছে।

তাদের অন্তর্র্বর্তী পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রকে আলোচনার সময় নিশ্চিত করেছেন, আফগানিস্তানের ভূখণ্ড ব্যবহার করে অন্য দেশের বির"দ্ধে হামলা করতে কোনো উগ্রবাদীকে অনুমোদন দেবে না তালেবানরা।

সর্বশেষ খবর