বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

গ্রহাণুদের সন্ধানে মহাশূন্যে লুসি

গ্রহাণুদের সন্ধানে মহাশূন্যে লুসি

মহাশূন্যে ঘুরে বেড়াচ্ছে কোটি কোটি গ্রহাণু। এদের কিছু পৃথিবীর খুব কাছে অবস্থান করছে। এবার সেই গ্রহাণুগুলোর সন্ধানে শুরু হচ্ছে নাসার নয়া মহাকাশ অভিযান। আগামী শনিবার পৃথিবী ছেড়ে মহাকাশের পথে রওনা দেবে মহাকাশযান ‘লুসি’। গ্রহাণুগুলোর খোঁজ খবরের সঙ্গে সৌর পরিবারের প্রথম দিকের দিনগুলো কেমন ছিল, তারও খোঁজখবর নেবে লুসি।

লুসির এই অভিযান টিভিতে দেখার ব্যবস্থা করছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে এই অভিযান এক যুগের অর্থাৎ ১২ বছর। সৌর পরিবারের বিভিন্ন প্রান্তে ‘তদন্ত’ চালাবে লুসি। সূর্যকে কেন্দ্র করে পরিক্রমণ করছে বেশ কিছু প্রাচীন গ্রহাণু। গ্রিক পুরাণ থেকে এদের নাম ট্রোজান। এই ট্রোজানগুলোর খুঁটিনাটি সন্ধান করবে লুসি।

নাসা জানিয়েছে, ট্রোজান গ্রহাণুগুলো সৌরপরিবারের সূচনা থেকে রয়েছে। বিজ্ঞানীদের কথায়, গ্রহাণুগুলো হলো ‘টাইম ক্যাপসুল’। দুটি স্রোতে এরা সূর্যকে প্রদক্ষিণ করছে। একটি স্রোত বৃহস্পতির আগে বেল্টের মতো রয়েছে। দ্বিতীয় স্রোতটি তার পেছনে। বলা হয়, সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির সঙ্গে একই পথে ঘুরছে ট্রোজান। লুসিই প্রথম মহাকাশ যান, যে পা ফেলবে ট্রোজানগুলোর সংসারে। নাসার বিজ্ঞানী টম স্টেটলার বলেন, ‘লুসির সঙ্গে ১২ বছরে আমরা বিশ্ব সংসারের এমন জায়গায় যাব, যা আগে কেউ কখনো দেখেনি। আমাদের সৌরপরিবারের অতীত, ইতিহাস হয়তো এবার জানা যাবে। মিলবে নতুনের সন্ধান।’

সর্বশেষ খবর