শনিবার, ১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ইরানের সঙ্গে সৌদির বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক আলোচনা

ইরানের সঙ্গে সৌদির বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক আলোচনা

ইরানের সঙ্গে তার দেশের চলমান সংলাপকে ‘বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক’ বলে বর্ণনা করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান।

লন্ডন থেকে প্রকাশিত পত্রিকা ফিনান্সিয়াল টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে ফারহান বলেন, পরস্পরের দৃষ্টিভঙ্গি শোনার জন্য সংলাপ চলছে এবং এ আলোচনার ব্যাপারে সৌদি আরব অত্যন্ত সিরিয়াস।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী তার সাক্ষাৎকারে আরও বলেন, তার দেশ চায় মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা বজায় থাকুক। তিনি ইরানের সঙ্গে সব ক্ষেত্রে সম্পর্কে ও সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন। এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, ইরাকের রাজধানী বাগদাদে সৌদি আরবের সঙ্গে এ পর্যন্ত ইরানের চার দফা আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এ আলোচনা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, ইরান সৌদি আরবে কনস্যুলেট খোলার পাশাপাশি জেদ্দায় ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির দফতরে প্রতিনিধি পাঠানোর যে প্রস্তাব দিয়েছে রিয়াদ তা পর্যালোচনা করে দেখছে।

এর আগে সৌদি নিউজ চ্যানেল আল-আখবারিয়া গত সপ্তাহে খবর দিয়েছিল, ইরান ও সৌদি আরবের মধ্যে যে প্রত্যক্ষ সংলাপ চলছে তা মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহযোগিতা করবে। এ ছাড়া, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানও এক বক্তব্যে বলেছিলেন, রিয়াদ তেহরানের সঙ্গে বিশেষ সম্পর্ক স্থাপন করতে চায়।

সর্বশেষ খবর