রবিবার, ১৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

চীনের সঙ্গে কৌশলগত চুক্তি বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেছেন, চীনের সঙ্গে ইরান ২৫ বছর মেয়াদি যে কৌশলগত চুক্তি সই করেছে তা বাস্তবায়নে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে তেহরান। গত মার্চ মাসে তেহরান এবং বেইজিংয়ের মধ্যে এই চুক্তি সই হয়। শুক্রবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে এক টেলিফোন সংলাপে এসব কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

ফোনালাপে দুই মন্ত্রী ইরান এবং চীনের মধ্যকার রাষ্ট্রীয় সম্পর্ক এবং ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করেন। প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলার জন্য চীনের পক্ষ থেকে ইরানকে যে টিকা সরবরাহ করা হয়েছে তার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন ইরানি মন্ত্রী।

গত মার্চ মাসে ইরান এবং চীনের মধ্যে সই হওয়া কৌশলগত চুক্তির আওতায় দুই দেশ অর্থনৈতিক এবং রাজনৈতিক সম্পর্ক জোরালো করার জন্য জোটবদ্ধ হয়েছে। এ চুক্তির আওতায় ইরান চীনের বেল্ট অ্যান্ড রোড কর্মসূচিতে যুক্ত হবে। পরমাণু সমঝোতা প্রসঙ্গে আমির আবদুল্লাহিয়ান বলেন, আমেরিকার অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপরই সমঝোতা বাস্তবায়ন এবং ভিয়েনা সংলাপে ইরানের ফেরার বিষয়টি নির্ভর করছে। ইরানের বিরুদ্ধে আমেরিকা যেসব অবৈধ পদক্ষেপ নিয়েছে সে ব্যাপারে ইউরোপের নীরবতা ও নিষ্ক্রিয়তার সমালোচনা করেন আমির আবদুল্লাহিয়ান। টেলিফোন আলাপে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ইরানের সঙ্গে সই হওয়া ২৫ বছর মেয়াদি চুক্তি বাস্তবায়নে তার দেশের প্রতিশ্রুতির কথা উল্লেখ করেন।

সর্বশেষ খবর