মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

২৬ জনের মৃত্যু, পানিবন্দী বহু মানুষ

কেরালার বন্যা

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় অতিরিক্ত বৃষ্টিপাতের পর নদীগুলোর কূল ছাপিয়ে ওঠেছে। এতে দেখা দিয়েছে ব্যাপক বন্যা। এতে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। শহর ও গ্রাম বিচ্ছিন্ন হয়ে গেছে। নিহতদের মধ্যে পাঁচজন শিশু। বহু মানুষ এখনো নিখোঁজ রয়েছে। ফলে আশঙ্কা করা হচ্ছে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। প্রবল বৃষ্টির কারণে নদ-নদীর পানি বেড়ে দেখা দেওয়া বন্যায় নগর ও গ্রামগুলো বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

রাজ্যের সবচেয়ে উপদ্রুত দুটি জেলা হলো কোত্তাইয়াম এবং ইডুক্কি। কয়েক দিন ধরে মুষলধারায় বৃষ্টিপাতের ফলে অনেক জায়গায় প্রাণঘাতী ধস নেমেছে। বহু ছোট ছোট গ্রাম সংযোগকারী সেতু স্ফীত হয়ে ওঠা নদীর পানির তোড়ে ভেসে গেছে। উদ্ধারকারী দলগুলো নিখোঁজদের সন্ধানে কাজ করছে। ইডুক্কিতে একজন আর কোত্তাইয়ামে একজনের খোঁজ এখনো পাওয়া যাচ্ছে না। কর্মকর্তারা বলছেন, যেখানে মানুষ আটকা পড়ে আছে, সেখানে তাদের সাহায্যে ত্রাণ ও উদ্ধারকর্মী পাঠানোর জন্য সেনা বাহিনীর হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে। হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে এবং কেরালা রাজ্যের বিভিন্ন জায়গায় ১৮৪টি ত্রাণ শিবির খোলা হয়েছে। সেখানে ৮ হাজারের ওপর মানুষকে খাদ্য, বিছানা ও কাপড়চোপড় দেওয়া হচ্ছে। ঘরবাড়ি ও ফসল হারানো মানুষের জন্য সরকার আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার এক টুইট বার্তায় জানিয়েছেন কেরালার পরিস্থিতি নিয়ে তিনি রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন।

কেরালা রাজ্যে ২০১৮ সালে অতিবৃষ্টির কারণে ১০০ বছরের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যায় মারা গিয়েছিল ৪০০ মানুষ। তখন নিচু এলাকায় থাকা মানুষজনকে আগে থেকে সতর্ক না করে বাঁধগুলো খুলে দেওয়া নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল। এদিকে, আবহাওয়া পূর্বাভাসে বলা হচ্ছে কেরালা রাজ্যে আগামী আরও তিন থেকে চার দিন ভারী বৃষ্টিপাত হবে।

 ওই একই বছর কেন্দ্রীয় সরকারের এক মূল্যায়নে দেখা যায় কেরালা রাজ্যের মধ্য দিয়ে ৪৪টি নদী প্রবাহিত হয়েছে এবং এই রাজ্য সবচেয়ে বন্যাপ্রবণ ১০টির মধ্যে একটি।

সর্বশেষ খবর