শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
ল্যানসেটের গবেষণা

জনস্বাস্থ্য হুমকিতে ফেলছে জলবায়ু পরিবর্তন

বর্তমানে জনস্বাস্থ্যের জন্য শুধু করোনা নয়, জলবায়ু সংকট সমান বা তার চেয়েও বেশি দায়ী

পৃথিবীর বুকে হঠাৎ করেই সব কিছুতে স্থবিরতা নিয়ে এসেছে করোনা মহামারী। দুই বছর হতে চলল এই স্থবিরতা। এই মহামারী মানুষকে স্বাস্থ্য নিয়ে আরও সজাগ হওয়ার তাড়না দিচ্ছে। তবে বিখ্যাত স্বাস্থ্য বিষয়ক জার্নাল ল্যানসেট বলছে, বর্তমানে জনস্বাস্থ্যের জন্য শুধু করোনা নয়, জলবায়ু সংকট সমান বা তার চেয়েও বেশি দায়ী। গতকাল ম্যাগাজিনটি এ কথা বলেছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, করোনা মহামারীর মধ্যেই জনস্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে বছরমেয়াদি গবেষণাটি চালিয়েছে ‘ল্যানসেট কাউন্টডাউন’। গবেষণায় দেখা গেছে, গত বছর বিশ্বের ১৯ শতাংশ এলাকা তীব্র খরার সম্মুখীন হয়েছে। খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে জলবায়ু সংকট বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। গবেষণা বলছে, এর ফলে বিশ্বের ২০০ কোটির বেশি মানুষ ক্ষতির মুখে পড়েছে।

জলবায়ু পরিবর্তনের ফলে দিন দিন বিশ্বজুড়ে তাপমাত্রা বেড়েই চলেছে। প্রচ- দাবদাহে বিশ্বের বিভিন্ন প্রান্তে বেড়েছে দাবানলের ঘটনা। ল্যানসেট জানিয়েছে, আগের যে কোনো সময়ের চেয়ে বিশ্বের ১৩৪টি দেশের বাসিন্দারা দাবানলের বড় হুমকিতে রয়েছে। তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধির কারণে কৃষি ও নির্মাণ কাজে জড়িত লাখ লাখ মানুষের রোজগারের পথ বন্ধ হয়ে যাচ্ছে।

জলবায়ু পরিবর্তনের কারণে বিরূপ আবহাওয়া যেমন আর্থিক ক্ষতি করছে, তেমনি তা নানা সংক্রামক রোগ বিস্তারের ক্ষেত্রে অনুকূল পরিবেশ তৈরি করছে বলে জানানো হয়েছে গবেষণায়। দেখা গেছে, গত কয়েক দশকের তুলনায় ডেঙ্গু জ্বর, জিকা ভাইরাস, কলেরা ও ম্যালেরিয়ার মতো রোগ ব্যাপকভাবে বিশ্বের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ছে। এ ক্ষেত্রে বাদ পড়ছে না ইউরোপের উন্নত দেশগুলোও।

নথি ফাঁস, জলবায়ু প্রতিবেদন বদলাতে চলছে লবিং : ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির হাতে আসা বিপুল পরিমাণ নথিতে দেখা গেছে, কীভাবে দেশগুলো জলবায়ু পরিবর্তন মোকাবিলার একটি গুরুত্বপূর্ণ প্রতিবেদন বদলে দেওয়ার চেষ্টা চালাচ্ছে। ফাঁস হওয়া নথিতে দেখা গেছে, অন্যান্য দেশের পাশাপাশি সৌদি আরব, জাপান এবং অস্ট্রেলিয়া জাতিসংঘকে জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসার প্রয়োজনীয়তাকে খর্ব করে দেখানোর অনুরোধ করছে। কয়েকটি ধনী দেশ নবায়নযোগ্য প্রযুক্তিতে যেতে দরিদ্র দেশগুলোকে আরও বেশি অর্থ দেওয়াকে প্রশ্নবিদ্ধ করেছে।

সর্বশেষ খবর