রবিবার, ২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

তিন দিনের সফরে জম্মু কাশ্মীরে অমিত শাহ

কলকাতা প্রতিনিধি

তিন দিনের সফরে জম্মু কাশ্মীরে অমিত শাহ

তিন দিনের সফরে ভারতের জম্মু-কাশ্মীরে পা রাখলেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২০১৯ সালের ৫ আগস্ট উপত্যকা থেকে ৩০৭ ও ৩৫/এ ধারা প্রত্যাহারের পর এই প্রথম গতকাল উপত্যকা সফরে গেলেন স্বরাষ্ট্রমন্ত্রী। সফরের প্রথমেই জঙ্গিদের গুলিতে নিহত রাজ্য পুলিশের কর্মকর্তা পারভেজ আহমদ দার পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন স্বরাষ্ট্রমন্ত্রী। জুনে নওগামে মসজিদে নামাজ পড়তে যাওয়ার সময় জঙ্গিদের গুলিতে গুরুতর আহত হন পারভেজ। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। স্ত্রী ছাড়াও ১৩ বছরের কন্যা ও ১০ বছরের এক ছেলে আছে তার। অমিত শাহ তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। এরপর রাজভবনে জম্মু-কাশ্মীরের নিরাপত্তা, গত কয়েক মাসে জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘর্ষ, জিহাদিদের হুমকি, একের পর এক সাধারণ নাগরিকের হত্যা, সীমান্ত অনুপ্রবেশ বৃদ্ধিসহ একাধিক ইস্যুতে গুরুত্বপূর্ণ বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন প্রশাসন ও নিরাপত্তা এজেন্সিগুলোর শীর্ষ কর্মকর্তারাও।

সরকারি পরিসংখ্যান বলছে, চলতি অক্টোবরেই জঙ্গি হামলায় মৃত্যু হয়েছে ১১ সাধারণ নাগরিকের। তাদের মধ্যে রয়েছেন বিহার থেকে এখানে কাজ করতে আসা পাঁচ শ্রমিক, তিন শিক্ষক।

স্বভাবতই সব ধরনের নিরাপত্তা থাকা সত্ত্বেও সেখানকার আইনশৃৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণ জানতে চান স্বরাষ্ট্রমন্ত্রী। সেই সঙ্গে অবিলম্বে উপত্যকা থেকে জিহাদি কার্যকলাপ রোধেও নিরাপত্তা এজেন্সিগুলোকে পদক্ষেপ নিতে বলেন। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যে কোনো মূল্যে উপত্যকায় শান্তি ফেরানো প্রয়োজন।

যদিও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার দাবি জম্মু-কাশ্মীর সবার জন্যই নিরাপদ। কিন্তু সাম্প্রতিক হত্যার ঘটনা প্রমাণ করে এখানকার সংখ্যালঘু ও বহিরাগতরা নিরাপদ নন।

সর্বশেষ খবর