মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সুদানে সামরিক অভ্যুত্থান প্রধানমন্ত্রী আটক

সুদানে সামরিক অভ্যুত্থান প্রধানমন্ত্রী আটক

সুদানে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে দেশটির সাধারণ মানুষ নানাভাবে বিক্ষোভ করছেন। রাজধানী খার্তুমে বিক্ষোভ চলাকালে সড়কে আগুন জ্বালিয়ে প্রতিবাদ জানানো হয় -এএফপি

সুদানে অন্তর্র্বর্তীকালীন সরকারের সদস্য ও অন্য বেসামরিক নেতাদের গ্রেফতার করা হয়েছে। এমন সময় এ ঘটনা ঘটল যখন দেশটিতে একটি অভ্যুত্থান হচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। যাদের গ্রেফতার করা হয়েছে তার মধ্যে প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদক রয়েছেন।

দেশটির তথ্য মন্ত্রণালয় জানায়, ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের বেসামরিক সদস্য এবং সরকারি সদস্যদের গ্রেফতার করে অজ্ঞাত স্থানে নিয়ে গেছে যৌথ সামরিক বাহিনী। অভ্যুত্থানকে সমর্থন করে বিবৃতি দিতে অস্বীকৃতি জানিয়েছেন প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদক। এদিকে সেনা অভ্যুত্থানকে কেন্দ্র করে তাৎক্ষণিক কোনো বক্তব্য দিতে রাজি হয়নি সামরিক বাহিনী।

সরকারি কর্মকর্তাদের দেওয়া তথ্যানুযায়ী সামরিক বাহিনীর হাতে আটকের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী হামদক, শিল্পমন্ত্রী ইবরাহিম আল-শেখ, তথ্যমন্ত্রী হামজা বালুল, ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের সদস্য মুহাম্মদ আল-ফিকি সুলিমান ও হামদকের মিডিয়া উপদেষ্টা ফয়সাল মুহাম্মদ। এ ছাড়া খার্তুম শহরের গভর্নর আয়মান খালিদকেও গ্রেফতার করা হয়েছে বলে তার অফিশিয়াল ফেসবুক পেজ থেকে জানানো হয়। রয়টার্স জানিয়েছে, রাজধানী খার্তুমের রাস্তায় সামরিক বাহিনী ও শক্তিশালী প্যারামিলিটারি বাহিনী ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস’-এর সদস্য মোতায়েন করা হয়েছে।

গত মাসে একটি ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর থেকেই টালমাটাল সুদান। গতকালের ঘটনাপ্রবাহ বেসামরিক সরকার ও সেনাবাহিনীর মধ্যে তিক্ততারই ফল। ২০১৯ সালে স্বৈরশাসক ওমর আল-বশিরকে উৎখাতের পর সেনাবাহিনী ও বেসামরিক সরকারের মধ্যে ক্ষমতা ভাগাভাগি করে নেওয়ার নড়বড়ে চুক্তিতে চলছিল দেশ। সুদানে চলমান দ্ধন্ধ নিরসনে গেল সপ্তাহে সামরিক বাহিনী ও বেসামরিক নেতাদের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জেফ্রি ফেল্টম্যান। সেনা অভ্যুত্থানের খবরে তিনি বলেন, সুদানে অন্তর্বর্তীকালীন সরকারকে উৎখাত করে সেনাবাহিনীর ক্ষমতা দখলের খবরে ওয়াশিংটন ‘গভীরভাবে উদ্বিগ্ন’। সাবেক শাসক বশিরের বিরুদ্ধে আন্দোলন পরিচালনাকারী প্রধান দল এসপিএ তাদের সমর্থকদের মাঠে নামার আহ্‌বান জানিয়েছে। এ মাসের শুরুতে অন্তর্র্বর্তীকালীন সরকারের বিরোধীরা রাস্তায় আন্দোলনে নেমে সেনাবাহিনীকে ক্ষমতা নিয়ে নেওয়ার আহ্‌বান জানিয়েছিল। গণতন্ত্রপন্থিরা বলছেন, এ আন্দোলন আসলে ক্ষমতা দখলের জন্য সেনাবাহিনীর সংগঠিত প্রচেষ্টা।

সর্বশেষ খবর