বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

টেসলা এখন ট্রিলিয়ন ডলারের প্রতিষ্ঠান

বৈদ্যুতিক গাড়ি তৈরির প্রতিষ্ঠান টেসলা। কোম্পানিটি প্রথমবারের মতো লাভজনক হয়ে ওঠে। আর তাতেই সেটি ট্রিলিয়ন ডলারের (১০০০ বিলিয়ন) প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। সম্প্রতি গাড়ি ভাড়া দেওয়ার ফার্ম হার্টজের কাছে এক লাখ গাড়ি বিক্রির চুক্তি করার পর টেসলার শেয়ার বেড়েছে ১২.৬ শতাংশ। তাতেই এর বাজারমূল্য সোমবার এক ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে। অবশ্য এই মাইলফলকে পৌঁছানো প্রথম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এখন টেসলা। এতদিন এই তালিকায় ছিল অ্যাপল, মাইক্রোসফট, অ্যামাজন এবং গুগলের মালিক অ্যালফাবেট। হার্টজের প্রধান মার্ক ফিল্ডস বলেন, বৈদ্যুতিক গাড়ি এখন একটি মূলধারার যানবাহন।

আমরা কেবল এসব গাড়ির প্রতি বিশ্বব্যাপী চাহিদা এবং আগ্রহ বাড়তেই দেখছি।’ টেসলার বাজারমূল্য এখন ভক্সওয়াগন এবং টয়োটার মতো কোম্পানিসহ বিশ্বের নয়টি বৃহত্তম গাড়ি নির্মাতার সম্মিলিত বাজারমূল্যের সমান। তবুও, টেসলার বার্ষিক উৎপাদনের হার অন্যান্য কোম্পানির চেয়ে বেশ কম। ২০২০ সালে প্রায় ৫ লাখ গাড়ি তৈরি করে টেসলা। এ সংখ্যাটি গাড়ি প্রস্তুতকারক অন্য কোম্পানিগুলোর তুলনায় বেশ কম। গত বছর ভক্সওয়াগন ৯.৩ মিলিয়ন, টয়োটা ৭.২ মিলিয়ন এবং রেনল্ট-নিসান-মিতসুবিশি অ্যালায়েন্স ৬.৮ মিলিয়ন গাড়ি তৈরি করে। তবে, এ অবস্থা পরিবর্তনের জন্য বার্ষিক বিক্রয় বৃদ্ধির লক্ষ্যমাত্রা ৫০ শতাংশ নির্ধারণ করেছেন ইলন মাস্ক। এ ছাড়া, বছরে ২০ মিলিয়ন গাড়ি তৈরির আশা করছেন তিনি।

এদিকে, সোমবার টেসলা তাদের অটোপাইলটের সর্বশেষ আপডেটটি প্রত্যাহার করে। ৭ লাখ ৬৫ হাজার মার্কিন যানবাহনে রয়েছে এই সফটওয়্যারে। ‘সম্পূর্ণ স্বয়ংসম্পন্নভাবে-ড্রাইভিং’ এর এই সফটওয়্যারটি নিয়ে অনেক ড্রাইভারই অভিযোগ করেন। এটি পুনরায় কখন প্রকাশ করা হবে তা জানায়নি টেসলা। আগস্টে অটোপাইলট সিস্টেমে একটি আনুষ্ঠানিক নিরাপত্তা তদন্ত শুরু করে ইউএস ন্যাশনাল হাইওয়ে ট্র্যাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন। ২০১৮ সাল থেকে শুরু করে টেসলা মডেল এবং জরুরি যানবাহনজনিত ১১টি দুর্ঘটনার পর শুরু হয় এই তদন্ত। বিবিসি

 

সর্বশেষ খবর