বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

মাদক মামলায় অভিযুক্ত স্যামসাংয়ের উত্তরাধিকারী

মাদক মামলায় অভিযুক্ত স্যামসাংয়ের উত্তরাধিকারী

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিবিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান স্যামসাংয়ের উত্তরাধিকারী লি জায়ে-ইয়োংকে মাদক গ্রহণের দায়ে অভিযুক্ত করে জরিমানা করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ তিনি চেতনানাশকারী প্রোপোফল ব্যবহার করেছেন। এই নেশাদ্রব্য সাধারণত মানুষকে অস্ত্রোপচারের সময় অচেতন করতে ব্যবহার করা হয়। কিন্তু লি জায়ে-ইয়োং কয়েক বছরে অনেকবার তা ব্যবহার করেছেন।

 দক্ষিণ কোরিয়ার আইনের অধীনে নিয়ন্ত্রিত কোনো মাদক যিনি গ্রহণ করবেন এবং যিনি তা প্রয়োগ করবেন- দুজনকেই বিচারের আওতায় আসতে হয়। উল্লেখ্য, ঘুষ এবং অর্থ আত্মসাতের দায়ে অভিযুক্ত হয়ে জেল খেটেছেন লি জায়ে-ইয়োং। মাত্র আগস্টে তিনি প্যারোলে মুক্তি পেয়েছেন। এখন তার বিরুদ্ধে প্রোপোফল ব্যবহারের অভিযোগের বিচার শুরু হয়েছে।

এতে প্রসিকিউটররা বলেছেন, ত্বকের চিকিৎসার নামে ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে বহুবার এই নেশাদ্রব্য ব্যবহার করেছেন লি। পক্ষান্তরে লি’র আইনজীবী দাবি করেছেন, তার বাবা হাসপাতালে ছিলেন এবং নিজের ঘুষ-অর্থ আত্মসাতের মামলা বিচারাধীন থাকায় প্রচ- মানসিক অস্থিরতায় ভুগছিলেন লি। তার সেই অস্থিরতা, হতাশা দূর করতে এই চিকিৎসা দেওয়া হয়েছিল তাকে। অভিযোগের দায় স্বীকার করেছেন লি। এ ঘটনায় গতকাল আদালত তাকে ৫৯ হাজার ডলার জরিমানা করেছে।

অপারেশনের সময় রোগীকে অচেতন করতে খুব বেশি ব্যবহার করা হয় প্রোপোফল। কিন্তু কখনো কখনো তা চিত্তাকর্ষণের জন্য বা মানসিক অবসাদ দূর করতে ব্যবহার করা হয়। ২০০৯ সালে এই প্রোপোফলের অতিমাত্রায় ব্যবহারের কারণে মারা যান পপ সংগীতের কিংবদন্তি মাইকেল জ্যাকসন।

সর্বশেষ খবর