বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
দোহায় বৈঠক

সম্পর্কের আরও কাছে চীন-তালেবান

আরও কাছাকাছি তালেবান ও চীন। এবার কাতারের রাজধানী দোহায় চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে সাক্ষাৎ করেছেন আফগানিস্তানের তালেবান সরকারের উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদর। সংবাদ সংস্থা এএনআই জানায়, সোমবার দোহায় চীনা প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসেন তালেবানের প্রতিনিধিরা। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদকে উদ্ধৃত করে ‘খামা প্রেস’ জানিয়েছে, আফগানিস্তানের রাজনৈতিক ও আর্থিক অবস্থা নিয়ে আলোচনা হয় দুই পক্ষের মধ্যে। এ ছাড়া, ওয়াং ই-র নেতৃত্বে চীনা প্রতিনিধি দলের সঙ্গে দুই দিনের আলোচনা সভায় অংশ নেবেন আফগানিস্তানের  প্রধানমন্ত্রী আমির খান মোতাকি। একাধিক গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে আলোচনা হয় ওই বৈঠকে। এদিকে ইইউ আফগানিস্তানে তাদের কূটনৈতিক মিশন আবার চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার ইইউর মুখপাত্র নাবিলা মাসরালি ঘোষণা করেছেন, আগামী এক মাসের মধ্যে সীমিত পরিসরে কাবুলে নিজের কূটনৈতিক মিশন আবার চালু করতে চায় ইউরোপীয় ইউনিয়ন। তিনি দাবি করেন, ইইউর এ পদক্ষেপের অর্থ আফগানিস্তানের বর্তমান শাসন ব্যবস্থাকে স্বীকৃতি দেওয়া নয়। নাবিলা মাসরালি বলেন, আফগানিস্তানের জনগণকে সাহায্য করার জন্য বাধ্য হয়ে আমাদের তালেবানের সঙ্গে কাজ করতে হচ্ছে।

ইইউর এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন তালেবানের উপ মুখপাত্র মোল্লা আহমাদুল্লাহ ওয়াসিক। তিনি বলেছেন, ইউরোপের এ সিদ্ধান্ত আফগানিস্তানের পাশাপাশি ইইউর জন্যও একটি ইতিবাচক পদক্ষেপ। ফিনান্সিয়াল টাইমস

সর্বশেষ খবর