বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
জলবায়ু সম্মেলনে বাইডেন

চীন বিশ্বমোড়ল হতে চাইছে

চীন বিশ্বমোড়ল হতে চাইছে

যুক্তরাষ্ট্র সব সময় নিজেকে বিশ্বনেতা ভাবতেই পছন্দ করে। তবে এই নেতা ভাব এখন আর শুধু যুক্তরাষ্ট্রের মধ্যেই নেই। তাতে যোগ দিয়েছে চীন ও রাশিয়াও। বিষয়টি পরিষ্কার হলো স্কটল্যান্ডের গ্লাসগোয় জলবায়ু নিয়ে কপ২৬ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কথায়। অংশ নেননি চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। কিন্তু তাঁদের এই অনুপস্থিতি নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। বিশেষ করে চীনের প্রেসিডেন্ট জিন পিংয়ের উপস্থিত না হওয়াকে ‘বিরাট ভুল’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈশ্বিক রাজনীতিতে চীনের বিষয়ে বাইডেন বলেন, ‘বোঝা যাচ্ছে চীন এটা জাহির করার চেষ্টা করছে, বিশ্বনেতা হিসেবে তারা নতুন ভূমিকা নিয়েছে। জিন পিংয়ের সম্মেলনে উপস্থিত না হওয়া ‘বিরাট ভুল’। মঙ্গলবার রাতে দেওয়া এক ভাষণে বাইডেন আরও বলেন, জলবায়ু একটা বড় ইস্যু ছিল। চীন এলো না, রাশিয়া এবং পুতিনও তাই করলেন। পুতিনের সম্পর্কে বাইডেন মন্তব্য করেন, রাশিয়ার বনভূমি জ্বলছিল; কিন্তু তাদের প্রেসিডেন্ট এখন পর্যন্ত সে ব্যাপারে মুখে কুলুপ এঁটে রয়েছেন।

অবশ্য এই দুই নেতা সম্মেলনে উপস্থিত না হলেও দুটি দেশই তাদের প্রতিনিধি পঠিয়েছে। স্কটল্যান্ডের গ্লাসগোতে দুই সপ্তাহব্যাপী এই সম্মেলন ১৪ নভেম্বর পর্যন্ত চলবে। ১২০টিরও বেশি দেশের শীর্ষ নেতারা এই সম্মেলনে অংশ নিচ্ছেন। এদিকে বাইডেনের বক্তব্যের আগে মঙ্গলবার সম্মেলনের বন ব্যবস্থাপনা সংক্রান্ত এক বৈঠকে পুতিন ভার্চুয়ালি উপস্থিত থেকে বক্তব্য দিয়েছেন। ক্রেমলিনের সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে ওই বক্তব্যে পুতিন বলেছেন, বনভূমি রক্ষায় রাশিয়া সবচেয়ে শক্তিশালী ও জোরালো পদক্ষেপ নেবে।  

অক্টোবরে যখন রাশিয়া জানায়, প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন কপ-২৬ সম্মেলনে যোগ দেবেন না, তখন পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রুশ প্রেসিডেন্টের সম্মেলনে যোগ না দেওয়ার পেছনে কোনো কারণ উল্লেখ করেননি। একই সময়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে কর্মকর্তারা জানান, চীনা প্রেসিডেন্ট শি জিন পিং এই সম্মেলনে যোগ নাও দিতে পারেন।

চীন বিশ্বের সর্বোচ্চ কার্বন-ডাই অক্সাইড নিঃসরণকারী দেশ। এরপরই যুক্তরাষ্ট্রের অবস্থান। আর ইইউ ও ভারতের পর পঞ্চম সর্বোচ্চ কার্বন-ডাই অক্সাইড নিঃসরণকারী দেশ রাশিয়া। এই সম্মেলন থেকে ইতিমধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি সম্পন্ন হয়েছে। এর মধ্যে ২০৩০ সাল নাগাদ মিথেনের স্তর নামিয়ে আনা, বন উজাড় কমানো ও বন্ধ করা। চীন ও রাশিয়া উভয়ই বন উজাড় বন্ধের চুক্তিতে স্বাক্ষর করেছে।

বাইডেনের সমালোচনার জবাব দিল চীন : কপ২৬ জলবায়ু সম্মেলনে শি জিন পিং উপস্থিত না হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনার জবাব দিয়েছে চীন। গতকাল চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের  মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, কাজ শব্দের চেয়ে জোরে কথা বলে। তাঁর মন্তব্য, শুধু ফাঁকা শব্দের বদলে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের সুনির্দিষ্ট পদক্ষেপ প্রয়োজন। তিনি জানান, করোনা মহামারীর শুরুর পর হতে চীনের বাইরে কোনো সফরে যাননি   চীনা প্রেসিডেন্ট। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়া যাওয়া নিয়ে বিদ্রুপ করেছেন চীনা মুখপাত্র।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর