বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

আসিয়ান দূতকে সু চির সঙ্গে দেখা করতে দেবে না জান্তা

আসিয়ান দূতকে সু চির সঙ্গে দেখা করতে দেবে না জান্তা

ক্ষমতাচ্যুত অং সান সু চির সঙ্গে আসিয়ানের বিশেষ দূতকে সাক্ষাতের অনুমতি দেবে না মিয়ানমারের সামরিক জান্তা। তাদের একজন শীর্ষ কর্মকর্তা এ কথা বলেছেন। তিনি বলেছেন, এ বিষয়টি মিয়ানমারের অভ্যন্তরীণ আইনের বাইরে। রাষ্ট্রীয় মিডিয়ায় তিনি বলেছেন, আসিয়ানের সঙ্গে এমন একজন দূতের বিষয়ে একমত পোষণ করেছিল মিয়ানমার। কিন্তু তা দেশের অভ্যন্তরীণ স্থিতিশীলতার ওপর নির্ভর করে।

এপ্রিলে আসিয়ানের শান্তি পরিকল্পনায় সম্মতি দিলেও তা মানতে বাড়তে থাকা আন্তর্জাতিক চাপও অগ্রাহ্য করছে তারা, এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  ফেব্রুয়ারিতে সু চির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করা জান্তার দ্বিতীয় শীর্ষ সামরিক নেতা ভাইস-সিনিয়র জেনারেল সো উইন গতকাল বলেছেন, অপরাধের দায়ে অভিযুক্ত কারও সঙ্গে বিদেশি কাউকে দেখা করার অনুমতি দেওয়া দেশের আইনের পরিপন্থি।

গত সপ্তাহে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশন্সের (আসিয়ান) নেতাদের ভার্চুয়াল সম্মেলনে মিয়ানমারের কোনো প্রতিনিধি না রাখার পর উইন এ মন্তব্য করেন। আসিয়ানের শান্তি পরিকল্পনার প্রতি সম্মান না দেখানোর প্রতিবাদে মিয়ানমারের জান্তা নেতা সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংকে সম্মেলন থেকে বাদ দেওয়া হয়। শান্তি পরিকল্পনা না মানার অভিযোগ প্রত্যাখ্যান করে উইন বলেন, এপ্রিলে আসিয়ানের সঙ্গে সম্মতি মিয়ানমারের ‘বর্তমান অভ্যন্তরীণ বিষয়’ বিবেচনার শর্তাধীন ছিল আর দূতকে ‘অভ্যন্তরীণ স্থিতিশীলতার ভিত্তিতে’ দেশে প্রবেশ করার অনুমতি দেওয়ার কথা ছিল।

সর্বশেষ খবর