শিরোনাম
বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মিয়ানমারে ঘরবাড়িতে সেনাবাহিনীর আগুন ধরা পড়ল স্যাটেলাইটে

সম্প্রতি পরিবেশ বিষয়ক স্যাটেলাইট সেন্সর থেকে মিয়ানমারের তথ্য সংগ্রহ করেছে হিউম্যান রাইটস ওয়াচ। আর স্যাটেলাইট ছবিতে ধরা পড়েছে উত্তর-পশ্চিমাঞ্চলের চীন রাজ্যের থান্টলাং এলাকায় সে দেশের সেনাবাহিনীর ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ার দৃশ্য। এছাড়াও হিউম্যান রাইটস ওয়াচ চীন রাজ্যের স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ করে আগুন দেওয়ার সত্যতাও পেয়েছে। গত ২৯ অক্টোবর সেখানে আগুন দেওয়ার প্রমাণ পাওয়া গেছে। ওইদিন স্থানীয় সময় দুপুর ১২.২৯ মিনিটে আগুন দেয় সেনাবাহিনী। গণমাধ্যম এবং মানবাধিকার সংগঠনের মাধ্যমে সেনাবাহিনীর আগুন দেওয়ার যে খবর ও ছবি বেরিয়েছে, তা স্যাটেলাইট ইমেজের সঙ্গে মিলে গেছে।

ওই ঘটনার ১২ ঘণ্টা পর আবারও আগুন দেওয়ার ঘটনা ধরা পড়ে স্যাটেলাইটে। অভিযোগ রয়েছে, সে দেশের সেনাবাহিনী কোনো কারণ ছাড়াই এভাবে ঘরবাড়িতে আগুন দিয়েছে।

প্রসঙ্গত, সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের অভিযোগ বেশ পুরনো। রাখাইন রাজ্যে ২০১২ সালে, ২০১৬ সালে এবং ২০১৭ সালে ব্যাপক নিপীড়ন চালিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। এর আগেও এ ধরনের অপরাধ সংঘটিত করেছে মিয়ানমারের সেনাবাহিনী। এখনও সেই ধারা অব্যাহত রয়েছে। হিউম্যান রাইটস ওয়াচ

সর্বশেষ খবর