শিরোনাম
রবিবার, ৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সিয়েরা লিওনে ট্যাঙ্কার বিস্ফোরণে নিহত ৯২

সিয়েরা লিওনে ট্যাঙ্কার বিস্ফোরণে নিহত ৯২

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে একটি জ্বালানি ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৯২ জন নিহত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির রাজধানী ফ্রিটাউনে ওই বিস্ফোরণের ঘটনায় আরও ডজনখানেক মানুষ আহত হয়েছেন বলে জানা গেছে।

শহরের একটি ব্যস্ত সড়কের  মোড়ে ৪০ ফুট দীর্ঘ ওই তেলের ট্যাঙ্কারের সঙ্গে অপর একটি গাড়ির সংঘর্ষের পর বিস্ফোরণ ঘটলে বহু হতাহতের খবর পাওয়া গেছে। স্থানীয় গণমাধ্যমের বিভিন্ন ফুটেজে দেখা গেছে, রাস্তায় ট্যাঙ্কারের আশপাশে বহু মরদেহ পড়ে আছে। প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো জানিয়েছেন, ভয়াবহ এই বিস্ফোরণ এবং বহু প্রাণহানির ঘটনায় তিনি গভীরভাবে শোকাহত। এক টুইটবার্তায় তিনি জানিয়েছেন, এই ভয়াবহ দুর্ঘটনায় হতাহতদের পরিবারকে সব ধরনের সহায়তা দেবে তার সরকার। রাজধানী ফ্রিটাউনের মেয়র ইয়োভোনে আকি-সাওয়ের হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে ক্ষয়ক্ষতির  বিষয়টি এখনো পরিষ্কার নয়। সামাজিক মাধ্যম ফেসবুকে   দেওয়া এক পোস্টে তিনি বলেন, শতাধিক নিহতের গুঞ্জন ছড়িয়ে পড়েছে। তবে আনুষ্ঠানিকভাবে নিহতের সংখ্যা এখনো নিশ্চিত করা হয়নি। রাষ্ট্র পরিচালিত মর্গের তথ্য অনুযায়ী, তারা এখন পর্যন্ত ৯১ জনের মরদেহ গ্রহণ করেছেন। বার্তা সংস্থা রয়টার্সকে মর্গের ব্যবস্থাপক এ তথ্য    নিশ্চিত করেছেন।

এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই ট্যাঙ্কারের বিস্ফোরণে কাছাকাছি থাকা একটি বাস পুড়ে ছাই হয়ে গেছে। ওই বাস লোকজনে পূর্ণ ছিল। রাজধানী ফ্রিটাউনে ১০ লাখের বেশি মানুষের বসবাস। গত কয়েক বছরে বেশ কিছু ভয়াবহ  বিপর্যয়ের সাক্ষী হলো এই বন্দরনগরী। এর আগে গত মার্চে, দেশটির একটি বস্তিতে অগ্নিকান্ডের ঘটনায় ৫ হাজারের বেশি মানুষ বাস্তুহারা হয়ে  পড়ে। এ ছাড়া আহত হয় আরও ৮০ জনের বেশি মানুষ। তার আগে ২০১৭ সালে ভারি বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে ১ হাজারের বেশি মানুষ প্রাণ হারায়।

অন্যদিকে বাড়িঘর হারিয়েছে অন্তত ৩ হাজার মানুষ। আলজাজিরা।

সর্বশেষ খবর