মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
ফরাসি সংবাদপত্রের রিপোর্ট

ভারতে রাফাল বিক্রিতে কোটি কোটি টাকা ঘুষ

আবারও আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এলো ফ্রান্সের রাফাল যুদ্ধবিমান। তবে এবার আর দেশের কোনো সংবাদমাধ্যমের কারণে নয়। এবার ফরাসি সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনই আবার রাফাল যুদ্ধবিমানকে আলোচনার কেন্দ্রে নিয়ে এসেছে। মিডিয়াপার্ট নামে ফরাসি একটি পোর্টালের দাবি, যুদ্ধবিমান নির্মাতা সংস্থা ডাসাল্ট ভারতে ৩৬টি যুদ্ধবিমান বিক্রির জন্য একজন মধ্যস্বত্বভোগীকে কমপক্ষে ৭.৫ মিলিয়ন ইউরো বা ৬৫ কোটি ডলার দিয়েছে। তৈরি করা হয়েছিল নকল চালান। একই সঙ্গে সেই মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতীয় তদন্তকারীদের হাতে এসব তথ্য থাকা সত্ত্বেও তারা তদন্ত করতে ব্যর্থ হয়েছেন।

ফরাসি পোর্টাল মিডিয়াপার্ট ৫৯ হাজার কোটি টাকার রাফাল দুর্নীতির তদন্ত করছে। তাদের প্রকাশিত প্রতিবেদনে একটি জাল চালান প্রকাশ করা হয়েছে। যেখানে দাবি করা হয়েছে, মধ্যস্বত্বভোগী হিসেবে জনৈক সুশেন গুপ্তাকে কমিশন দিয়েছিল ডাসাল্ট।

নথিগুলোর অস্তিত্ব থাকা সত্ত্বেও ভারতের ফেডারেল পুলিশ বিষয়টি নিয়ে কোনো অনুসন্ধান না করার সিদ্ধান্ত নিয়েছে। তাই তদন্ত শুরু হয়নি। মিডিয়া রিপোর্টে স্পষ্ট দাবি করা হয়েছে, ভারতের তদন্তকারী সংস্থা সিবিআই, ইডি, এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে এ তথ্য ২০১৮ সাল থেকেই রয়েছে। তার পরও তারা বিষয়টি নিয়ে কোনোরকম নাড়াচাড়া করেনি।

প্রতিবেদন অনুসারে ২০১৩ সালের আগেই এ-জাতীয় বেশির ভাগ অর্থই প্রমাণ করা হয়েছিল। তবে বিষয়টি নিয়ে এখনো সিবিআই মুখ খোলেনি। অন্যদিকে রাফাল কাগজপত্র নিয়ে জুলাইয়ে ফ্রান্স দুর্নীতি, প্রভাব বিস্তার ও পক্ষপাতিত্বের অভিযোগে বিচার বিভাগীয় তদন্ত শুরু করে।

সুশেন গুপ্তা এ-জাতীয় কেলেঙ্কারিতে রীতিমতো পরিচিত নাম। কারণ ইন্টারস্টেলার টেকনোলজিসে নথিভুক্ত একটি শেল কোম্পানির মাধ্যমে অগাস্টা ওয়েস্টল্যান্ড থেকে ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এ তদন্তের জন্য মরিশাস কর্তৃপক্ষ সংশ্লিষ্ট কোম্পানিক সব তথ্য সিবিআই ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কাছে পাঠাতে সক্ষম হয়েছে। রিপোর্টে আরও বলা হয়েছে, রাফাল চুক্তিতে দুর্নীতির অভিযোগে এজেন্সির একটি অফিশিয়াল অভিযোগ পাওয়ার এক সপ্তাহ পরই ১১ অক্টোবর ২০১৮ সালে সব নথি সিবিআইকে দেওয়া হয়েছিল। যদিও অজ্ঞাত কারণে সিবিআই তা নিয়ে তদন্ত করতে রাজি হয়নি। কিন্তু এটি প্রমাণিত যে গোপনে ঘুষের অর্থ প্রদান করা হয়েছিল।

সর্বশেষ খবর