বুধবার, ১০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রাফাল নিয়ে ফের উত্তপ্ত ভারতের রাজনীতি

রাফাল নিয়ে ফের উত্তপ্ত ভারতের রাজনীতি

রাফাল যুদ্ধ বিমান নিয়ে নতুন করে গরম হচ্ছে ভারতের জাতীয় রাজনীতি। রাফাল কেনাবেচায় বেআইনি অর্থ লেনদেনকে কেন্দ্র করে নতুন করে একে অপরকে নিশানা করতে ব্যস্ত হয়ে পড়েছে কংগ্রেস ও বিজেপি। সম্প্রতি ফরাসি সংবাদ মাধ্যম মিডিয়াপার্টে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, যেখানে দাবি করা হয়েছে ২০০৭ থেকে ২০১২ সালের মধ্যে রাফাল চুক্তিতে সুশেন গুপ্তা নামে এক জন মধ্যস্বত্বভোগীকে ৬৫ কোটি টাকারও বেশি ঘুষ দেওয়া হয়েছিল। অথচ এ সংক্রান্ত যাবতীয় রিপোর্ট ভারতীয় তদন্তকারী সংস্থা সিবিআই, ইডির হাতে ছিল ২০১৮ সালে। তবে তা নিয়ে ভারতীয় তদন্তকারী সংস্থাগুলো কোনো রকমই তদন্ত করেনি।

ফরাসি মিডিয়ার রিপোর্ট হাতে নিয়ে গতকাল বিজেপি সমালোচনা করে কংগ্রেসকে। দলের মুখপাত্র সম্বিত পাত্র রাহুল গান্ধী ও সনিয়া গান্ধীকে নিশানা করে বলেন, রাফাল চুক্তি কংগ্রেস আমলে হয়েছিল। অন্যদিকে কংগ্রেসের মুখপাত্র পবন খেরা সংবাদ সম্মেলনে বসে পাল্টা নিশানা করেন প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদিকে। তিনি বলেন, এনডিএ সরকার ইউপিএ সরকারের চুক্তি মানেনি। নতুন করে ২০১৬ সালে চুক্তি করে মোদি সরকার।

ছিল ডাসল্ট অভিয়েশনের সঙ্গে। রাফাল ইস্যুতে নতুন যে রিপোর্ট সামনে এসেছে তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় টুইট করেছেন রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী। হিন্দিতে করা টুইটে দুজনেই কেন্দ্রের মোদি সরকারের তীব্র বিরোধিতা করেছেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাফালকেই হাতিয়ার করেছিল কংগ্রেস। দেশজুড়ে মোদিবিরোধী প্রচারে ঝড় তুলেছিলেন রাহুল গান্ধী। পাশাপাশি সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয়েছিল কংগ্রেসসহ বিরোধীরা। কিন্তু কোনো লাভই হয়নি। সুপ্রিম কোর্ট রাফাল কেনার চুক্তিতে কোনো রকম গরমিল দেখতে পায়নি। 

সর্বশেষ খবর