বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
মিয়ানমার পরিস্থিতি

মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ জান্তার

মিয়ানমারে আটক মার্কিন সাংবাদিক ড্যানি ফেন্সটারের বিরুদ্ধে এবার ‘সন্ত্রাসবাদ ও রাষ্ট্রদ্রোহের’ অভিযোগ এনেছে জান্তা সরকার। অভিযোগ প্রমাণিত হলে তাকে আজীবন কারাভোগ করতে হতে পারে। চলতি বছরের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর দমন-পীড়ন চালানো শুরু করে সামরিক সরকার। মে মাসে মিয়ানমার ছাড়ার সময় মার্কিন সাংবাদিক ফেন্সটারকে আটক করে জান্তা। তার আইনজীবী জ অং বলেন, ‘তার বিরুদ্ধে কেন নতুন করে অভিযোগ আনা হচ্ছে তা বুঝতে পারছি না। তিনি ‘ফ্রন্টিয়ার মিয়ানমার’ নামের মিয়ানমারভিত্তিক একটি সংবাদমাধ্যমের ব্যবস্থাপনা সম্পাদক ছিলেন।  তবে তাকে মুক্তি দিতে জান্তার সরকারকে চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এদিকে ক্ষমতাচ্যুত ও বন্দী নেত্রী অং সান সু চির দলের দুই সদস্যকে ৯০ ও ৭৫ বছরের কারাদন্ড দিয়েছে দেশটির একটি আদালত। দুর্নীতির অভিযোগে মঙ্গলবার আদালত এই রায় দেয়। দুই নেতার মধ্যে একজন  কাইন প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী নান খিন হতে মিইন্ত। অন্যজন ওই প্রদেশের পরিকল্পনামন্ত্রী থান নাইং।

দেশটির কাইন প্রদেশের সাবেক পরিকল্পনামন্ত্রী থান নাইংকে দুর্নীতির ছয়টি অভিযোগে অভিযুক্ত করে প্রাদেশিক একটি আদালত তাঁকে ৯০ বছর সশ্রম কারাদন্ডের আদেশ দেয়। তাঁর আইনজীবী জাও মিন হ্ল্যাইং জানিয়েছেন, ৬টি অভিযোগের প্রতিটিতে ১৫ বছর করে মোট ৯০ বছরের কারাদন্ডাদেশ দেওয়া হয়।

অন্যজন কাইন প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ৬৭ বছর বয়সী নান খিন হতে মিইন্তকে মোট পাঁচটি অভিযোগে অভিযুক্ত করে আদালত। প্রতিটি অভিযোগে ১৫ বছর করে তাঁকে মোট ৭৫ বছরের কারাদন্ডাদেশ দেওয়া হয়। নান খিন হতে মিইন্ত অং সান সু চির দল এনএলডির শীর্ষস্থানীয় একজন নেতা।

সর্বশেষ খবর