শিরোনাম
বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

আফগানিস্তান নিয়ে বৈঠকে আমন্ত্রণ পায়নি তালেবান

আফগানিস্তান ইস্যুতে আঞ্চলিক নিরাপত্তা নিয়ে ভারতের রাজধানী দিল্লিতে গতকাল থেকে বৈঠক শুরু হয়েছে। খবর আলজাজিরার। সম্মেলনে চীন ও পাকিস্তানের মতো প্রতিবেশী দেশও অংশ নেয়নি। এমনকি যাদের জন্য এ সম্মেলন সেই আফগানিস্তানের কোনো প্রতিনিধিকে বৈঠকে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়নি। আফগানিস্তানে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে তালেবানের ক্ষমতাগ্রহণ, বর্তমান অবস্থা এবং দেশটির সঙ্গে প্রতিবেশী দেশগুলোর সম্পর্ক কেমন হবে সে বিষয়ে আলোচনা করতেই এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

দুই দিনের বৈঠকের প্রথম দিন মঙ্গলবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল আলোচনায় বসেন তাজিকিস্তান এবং উজবেকিস্তানের নিরাপত্তা কর্তাদের সঙ্গে। আলোচনায় প্রাথমিকভাবে গুরুত্ব পেয়েছে বর্তমানে আফগানিস্তান থেকে সন্ত্রাসবাদ ও মৌলবাদ চুঁইয়ে অন্য দেশেও ডালপালা বিস্তারের আশঙ্কা। দ্বিতীয়ত, আফগানিস্তানের মানুষের কাছে ত্রাণ ও সাহায্য পৌঁছে দেওয়া। গতকাল রাশিয়া ও ইরানের নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকের কথা রয়েছে দোভালের। সম্মেলনে অংশ নিচ্ছে রাশিয়া, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, তুর্কমেনিস্তান ও তাজিকিস্তানের নিরাপত্তা প্রতিনিধিরা।

কাবুল এ সম্মেলনকে ‘আফগানিস্তানে সহায়তা প্রদান সহজতর করার জন্য’ একটি আশাব্যঞ্জক পদক্ষেপ হিসেবে দেখছে। আফগান পরিস্থিতি নিয়ে এটি তৃতীয় কোনো আঞ্চলিক বৈঠক। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বর ও ২০১৯ সালের ডিসেম্বরে ইরানে বৈঠক হয়েছিল।

সর্বশেষ খবর