শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

তাইওয়ান আক্রান্ত হলে পাল্টা ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র-মিত্ররা

তাইওয়ান আক্রান্ত হলে পাল্টা ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র-মিত্ররা

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, তাইওয়ানে হামলা বা স্বশাসিত দ্বীপটিকে দখলে নিতে চীন বল প্রয়োগ করলে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা পাল্টা পদক্ষেপ নেবে। বুধবার নিউইয়র্ক টাইমস আয়োজিত এক সভায় তিনি এ কথা বললেও পাল্টা পদক্ষেপ কী হতে পারে তা খোলাসা করেননি। রয়টার্স।

চীন হামলা চালালে তাইওয়ানের সুরক্ষায় যুক্তরাষ্ট্র সামনে এগিয়ে আসবে কিনা সভায় ব্লিংকেনের কাছে এ প্রশ্ন করা হয়। জবাবে তিনি প্রথমে যুক্তরাষ্ট্রের এ সংক্রান্ত নিয়মিত বিবৃতিগুলোই শোনান। বলেন, ওয়াশিংটনের ভূমিকা থাকবে স্বশাসিত দ্বীপটি যেন নিজেকে রক্ষা করতে পারে তা নিশ্চিত করা। পাশাপাশি, আমার মনে হয় এটা বলাও ন্যায্য হবে যে বিশ্বের ওই প্রান্তের শান্তি ও স্থিতিশীলতা রক্ষার প্রত্যয় কেবল আমাদের একারই নয়। অনেক দেশ আছে, ওই অঞ্চলভুক্ত এবং অঞ্চলটির বাইরেরও অনেক দেশ, যারা সেখানকার স্থিতাবস্থা বিঘ্নিত করার ক্ষেত্রে যে কোনো একতরফা পদক্ষেপকে শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি হিসেবে দেখবে; তেমন কিছু ঘটলে তারাও ব্যবস্থা নেবে।

চীন সবসময় তাইওয়ানকে একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে দেখে। অন্যদিকে তাইওয়ানের এখনকার সরকার দ্বীপটিকে সার্বভৌম ও স্বাধীন দেশ বিবেচনা করে। নিজেদের অবস্থান সুসংহত করতে তারা যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ ও কূটনৈতিক আদানপ্রদানও বাড়িয়েছে।

ব্লিংকেনের ‘তাইওয়ান আক্রান্ত হলে যুক্তরাষ্ট্র ও মিত্ররা পাল্টা ব্যবস্থা নেবে’ মন্তব্য এমন এক সময়ে এলো যখন বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের মধ্যকার ভার্চুয়াল বৈঠকের প্রস্তুতি শেষ পর্যায়ে।

 

 

সর্বশেষ খবর