মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মালালার আশঙ্কা নারীদের শিক্ষার বাইরে রাখবে তালেবান

মালালার আশঙ্কা নারীদের শিক্ষার বাইরে রাখবে তালেবান

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ও নারী শিক্ষার অগ্রদূত মালালা ইউসুফজাইয়ের আশঙ্কা, তালেবানরা নারীদেরকে স্কুলের বাইরে রাখবে। আফগানিস্তানে নারীদের শিক্ষায় তালেবান যে বিধিনিষেধ দিয়েছে, তিনি মনে করেন তা অস্থায়ী নিষেধাজ্ঞা নয়। বিবিসির ‘অ্যান্ড্রু মার শো’তে মালালা বলেছেন, আমি ভীত এ জন্য যে, তারা (তালেবান) নারীদের শিক্ষায় বর্তমানে যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা আদতে অস্থায়ী নয়। একই রকম নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল ১৯৯৬ সালেও। মালালা জীবনের নতুন অধ্যায় শুরু করেছেন। পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসার মালিকের সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন, লন্ডনে তাঁদের বিয়ে হয়েছে। তবে বিয়ে নিয়ে একটি মন্তব্যের জন্য সমালোচিত হচ্ছেন তিনি। তিনি আগে মন্তব্য করেছিলেন, ‘আমি বুঝি না, মানুষ কেন বিয়ে করে।

আপনি যদি একটা মানুষের সঙ্গে থাকতে চান, তো থাকুন। এর জন্য কাগজপত্র, সই-সাবুদের কী প্রয়োজন? কেন দুটি মানুষ সহজে একসঙ্গে জীবন ভাগাভাগি করতে পারেন না?’

উপস্থাপক মালালাকে জিজ্ঞাসা করেন, ‘আপনি তো বিয়ের বিরুদ্ধে ছিলেন, কী কারণে আপনার অবস্থান বদলাল?’ মালালা বলেন, ‘আমি তো বিয়ের বিরুদ্ধে ছিলাম না, বিয়ে নিয়ে আমার উদ্বেগ ছিল।

সর্বশেষ খবর