শিরোনাম
বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বিশ্বের সব থেকে দূষিত নগরী লাহোর

বিশ্বের সব থেকে দূষিত নগরী লাহোর

গতকাল দুপুরেই ধোঁয়ায় ডুবে যায় লাহোর শহর

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের নাম লেখাল পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোর। সবচেয়ে বেশি দূষণের শিকার প্রথম ১০টি শহরের মধ্যে এর পর রয়েছে চীনের উহান, ভারতের দিল্লি, চীনের বেইজিং, ভারতের কলকাতা, পাকিস্তানের করাচি, কুয়েতের কুয়েত সিটি, পোল্যান্ডের ওকলাও, ক্রোয়েশিয়ার জাগরেব এবং ভারতের মুম্বাই। দূষণের দিক দিয়ে ১৫তম শহর বাংলাদেশের রাজধানী ঢাকা। সম্প্রতি প্রকাশিত এক এয়ার কোয়ালিটি মনিটর ইনডেক্সে এ তথ্য উঠে এসেছে। শহরটি ঢেকে আছে ঘন কুয়াশায়। ফলে গত কদিন ধরেই শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যায় ভুগছেন শহরটির বাসিন্দারা। এয়ার কোয়ালিটি র‌্যাঙ্কিংয়ে লাহোরের দূষণের মাত্রা ছিল ৩৪৮। ৩০০ কে ধরা হয় দূষণের সর্বোচ্চ ভয়াবহ অবস্থা হিসেবে। সে ক্ষেত্রে লাহোর এখন সর্বোচ্চ ভয়াবহ অবস্থারও ওপরে রয়েছে। আল-জাজিরাকে শহরটির বাসিন্দারা জানিয়েছেন, এরই মধ্যে সেখানকার শিশুদের নিঃশ্বাসজনিত সমস্যা দেখা দিচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোয় পাকিস্তানের বায়ুদূষণের পরিমাণ ভয়াবহ মাত্রায়   গিয়ে পৌঁছেছে। এর জন্য মূলত দায়ী দেশটিতে ব্যবহৃত নিম্নমানের ডিজেল, ফসল পোড়ানো এবং শীতকালে বাতাসের গতি কমে যাওয়া। লাহোর প্রায় ১ কোটি ১০ লাখ মানুষের শহর। বহু বছর ধরেই বিশ্বের সব থেকে দূষিত নগরীগুলোর একটি হিসেবে পরিচিত এই শহর। এ রকম বিপজ্জনক পরিস্থিতিতেও এ নিয়ে পাকিস্তান সরকারের কোনো ভ্রুক্ষেপ নেই বলে অভিযোগ করেছেন লাহোরের বাসিন্দারা।

এ বিষয়ে ইকরাম আহমেদ নামের এক দোকানি বলেন, আমরা গরিব মানুষ। ডাক্তারের পেছনে খরচ করার মতো আমাদের অর্থ নেই। আমরা শুধু তাদের কাছে আবেদন করতে পারি যেন বায়ুদূষণ নিয়ন্ত্রণ করা হয়। নইলে আমরা মরে যাব।

সর্বশেষ খবর