বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

নিকারাগুয়ার প্রেসিডেন্টের ওপর নিষেধাজ্ঞা দিলেন জো বাইডেন

নিকারাগুয়ার প্রেসিডেন্টের ওপর নিষেধাজ্ঞা দিলেন  জো বাইডেন

নিকারাগুয়ার প্রেসিডেন্টসহ একাধিক ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তারা কেউ আমেরিকায় প্রবেশ করতে পারবেন না।  এএফপি জানায়, চলতি মাসে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে নিকারাগুয়ায়। অভিযোগ, চতুর্থবার ক্ষমতায় আসার জন্য ব্যাপক কারচুপি করেছেন প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা এবং তার দল। বিরোধীদের গ্রেফতার করা হয়েছে। এরই ভিত্তিতে নিকারাগুয়ার প্রেসিডেন্ট এবং অন্য কর্মকর্তাদের বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা নিল আমেরিকা।

সূত্র জানায়, গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি ডিক্রিতে সই করেছেন। সেখানে বলা হয়েছে, নিকারাগুয়ার প্রেসিডেন্ট, তার স্ত্রী, দেশের সব নির্বাচিত প্রতিনিধি এবং বিচারপতি, সেনা কর্মকর্তা, পুলিশ কেউ আমেরিকায় প্রবেশ করতে পারবেন না। কারণ, নিকারাগুয়ায় যেভাবে নির্বাচন হয়েছে, আমেরিকা তা সমর্থন করে না। সেখানে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলেও অভিযোগ। আরও অভিযোগ, নির্বাচনের আগে বিরোধীদের গ্রেফতার করে জেলে ঢুকিয়ে দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট। যারাই তার বিরুদ্ধে দাঁড়িয়েছেন, তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হয়েছে। বহু রাজনৈতিক কর্মীকে কোনো কারণ না দেখিয়ে জেলে ঢোকানো হয়েছে। জেলে তাদের সঙ্গে অন্যায় ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ। জেলগুলোর অবস্থা বেশ খারাপ বলেও জানিয়েছেন বিরোধী রাজনীতিকরা।

ওর্তেগা অবশ্য কোনো অভিযোগই মানছেন না। নির্বাচনে কারচুপির অভিযোগও তিনি স্বীকার করেননি। কিন্তু আমেরিকা আরও কড়া নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়ে রেখেছে। নিকারাগুয়ার সঙ্গে কোনোরকম সম্পর্ক রাখা হবে না বলে জানিয়েছে তারা।

প্রসঙ্গত, আমেরিকার সঙ্গে নিকারাগুয়ার সম্পর্ক আগেও ভালো ছিল না। ১৯৭০ সালে বামপন্থি ওর্তেগা নিকারাগুয়ার মার্কিনপন্থি একনায়ককে সরিয়ে ক্ষমতা দখল করেছিলেন। এরপর মাঝে বেশ কিছুদিন ক্ষমতায় ছিলেন না তিনি। ২০০৭ সাল থেকে টানা ক্ষমতায় তিনি। নিকারাগুয়াকে সমর্থন করে তিনটি দেশ। রাশিয়া, কিউবা এবং ভেনেজুয়েলা।

সর্বশেষ খবর