বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ধূমপায়ী কমলেও এখনো মৃত্যু বছরে ৮০ লাখ

ধূমপায়ী কমলেও এখনো মৃত্যু বছরে ৮০ লাখ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বিশ্বে ধূমপায়ীর সংখ্যা কমেছে। তবে এখনো বছরে মৃত্যুর সংখ্যা ৮০ লাখেরও বেশি। গত মঙ্গলবার তামাকের ব্যবহার নিয়ে এ প্রতিবেদন প্রকাশ করেছে ডব্লিউএইচও। তাতে জানানো হয়েছে, ২০২০ সালে ধূমপান করেন এমন মানুষ ছিলেন প্রায় ১৩০ কোটি। আগের বছরের তুলনায় এই সংখ্যা কমেছে। ২০১৯ সালে বিশ্বে মোট ধূমপায়ীর সংখ্যা ছিল ১৩২ কোটি। গত বছর বিশ্বের ৩৬ দশমিক ৭ শতাংশ পুরুষ ও ৭ দশমিক ৮ শতাংশ নারী   তামাকজাত পণ্য ব্যবহার করেছেন। আগামীতে ধূমপায়ীর সংখ্যা কমবে বলে ধারণা করা হচ্ছে।

 ১২৭ কোটিতে নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে। বিশ্বজুড়ে জনসংখ্যা বাড়লেও সাত বছরে বিশ্বে ধূমপায়ীর সংখ্যা ৫ কোটি কমবে। প্রতিবেদনে আরও দেখা যায়, ২০০০ সালে ১৫ বছরের বেশি বয়সী বিশ্বের এক-তৃতীয়াংশ মানুষ তামাকজাত পণ্য ব্যবহার করতেন। তবে ২০২৫ সালের মধ্যে এ সংখ্যা আরও কমবে। ওই সময়ের মধ্যে ১৫ বছরের বেশি বয়সী জনসংখ্যার এক-পঞ্চমাংশ তামাকে আসক্ত থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, প্রতিবছর কম লোকের তামাকজাত পণ্যের ব্যবহার করতে দেখাটা খুবই উৎসাহব্যঞ্জক। ‘আমাদের এখনো বহুদূর যেতে হবে। তামাক কোম্পানিগুলো তাদের প্রাণঘাতী পণ্য বিক্রি করে অনেক মুনাফা করে। এ জন্য এর পক্ষে তারা সাফাই গায়। এ কাজে হাতে থাকা প্রতিটি কৌশল ব্যবহার করতে থাকবে তারা।’

 

সর্বশেষ খবর