শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ভুটানের জমি দখল করে চীনের নতুন ৪টি গ্রাম

ভুটানের জমি দখল করে চীনের নতুন ৪টি গ্রাম

ভারত নেপালের পাশাপাশি চীনের টার্গেট ভুটানও। সেখানেই অবৈধভাবে জমি দখলের চেষ্টা করেছে চীন। সম্প্রতি প্রকাশিত একটি স্যাটেলাইট ইমেজ ঘিরে তেমনই জল্পনা তৈরি হয়েছে। ছবিতে দেখাচ্ছে গত এক বছরে প্রায় চারটি নতুন স্থাপনা বা গ্রাম তৈরি করেছে চীন। স্যাটেলাইট ইমেজে দাবি করা হয়েছে গ্রামগুলো ২০২০ সালের মে থেকে ২০২১ সালের নভেম্বরের মধ্যে তৈরি করা হয়েছে।

শীর্ষস্থানীয় স্যাটেলাইট চিত্র বিশেষজ্ঞ সংস্থা ডি-আর্টিস সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকটি ছবি শেয়ার করেছে। সেখানেই বার্তা দিয়ে দাবি করা হয়েছে, দোকলাম মালভূমির কাছে ভুটান আর চীনের বেশ কিছু জমি নিয়ে বিরোধ রয়েছে। সেই জমিতেই ২০২০-২০২১ সালের মধ্যে নির্মাণ কার্যকলাপ দেখা যাচ্ছে। একাধিক নতুন গ্রাম তৈরি হয়েছে। প্রায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে চলছে নির্মাণকাজ। এই এলাকাটি এবার চীনের নতুন আঞ্চলিক দাবি প্রয়োগের অংশ হয়ে উঠবে।

২০১৭ সালে এই ডোকলাম মালভূমিতে ভুটানের ভূখন্ডে রাস্তা তৈরির বিরোধিতা করেছিল ভারত। সেই সময় দীর্ঘদিন দোকলাম এলাকায় ভারত ও চীনা সেনারা মুখোমুখি অবস্থান করেছিল। পরবর্তীকালে পরিস্থিতি কিছুটা শান্ত হলেও এখনো সেই বিবাদের কোনো সমাধান হয়নি। তাই চীনের এই পদক্ষেপ শুধু ভুটান নয়, ভারতের কাছেও যথেষ্ট উদ্বেগের।

সর্বশেষ খবর