শনিবার, ২০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

আমাজনের ২২ ভাগ বন উজাড়

আমাজনের ২২ ভাগ বন উজাড়

আমাজন বনাঞ্চলকে বলা হয় পৃথিবীর ‘ফুসফুস’। এই বন প্রতিবছর লাখ লাখ টন কার্বন ডাই অক্সাইট গ্রহল করে আর ত্যাগ করে অক্সিজেন। অথচ এই সম্পদই গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ উজারে পরেছে। এক বছরেই ব্রাজিলের এই আমাজন বনভূমিতে উজাড়ের হার বেড়েছে ২২ শতাংশ। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থার (ইএনপিই) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ইএনপিইর দেওয়া তথ্য অনুযায়ী, ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে ১২ হাজার ২৩৫ বর্গকিলোমিটার বনভূমি উজাড় হয়েছে। ২০০৬ সালের পর থেকে এটিই সর্বোচ্চ বনাঞ্চল ধ্বংসের ঘটনা। সদ্য প্রকাশিত এ তথ্যকে ব্রাজিলের জন্য একটি ‘চ্যালেঞ্জ’ হিসেবে আখ্যায়িত করেছেন দেশটির পরিবেশমন্ত্রী জোয়াকিম লেইট। এর দায় অবশ্য দেশটির প্রেসিডেন্ট জইর বলসোনারোর ওপরও পরেছে।

 বন উজাড়সংক্রান্ত অপরাধ দমাতে সরকারকে আরও কঠোর হতে হবে বলে মনে করছেন তিনি। জোয়াকিম লেইট এ-ও বলেছেন, ইএনপিইর তথ্যে ব্রাজিলের গত কয়েক মাসের পরিস্থিতি উঠে আসেনি। ব্রাজিলে বনভূমি ধ্বংস বেড়েছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোর আমলে। আমাজনে বন কেটে চাষাবাদের ওপর জোর দিয়ে আসছেন তিনি। তৎপর হয়েছেন এই অঞ্চলের খনিজ সম্পদ আহরণের বিষয়েও। বন উজাড় প্রসঙ্গে ইএনপিইর সঙ্গেও বিতর্কে জড়িয়েছিলেন বলসোনারো। ২০১৯ সালে তিনি অভিযোগ আনেন, ইএনপিই ব্রাজিলের সুনাম নষ্ট করছে।

তবে জলবায়ু সংকট রোধে সদ্য সমাপ্ত কপ ২৬ সম্মেলনে অবশ্য সুর বদলেছে বলসোনারো সরকার। ২০৩০ সালের মধ্যে বন উজাড় পুরোপুরি বন্ধ করতে এক চুক্তিতে সই করেছে ব্রাজিলসহ একাধিক দেশ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর