শনিবার, ২০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

জার্মানিতে করোনার চতুর্থ স্রোত

এক দিনে আবারও ৬৫ হাজার ৩৭১ করোনা সংক্রমণ! জার্মানির বর্তমান পরিস্থিতি এটাই। চ্যান্সেলর অ্যাঙ্গেলা  মেরকেল বলেছেন, ‘কভিডের চতুর্থ স্রোতে পড়ে গেছি আমরা।’ জার্মানির সংক্রামক রোগ নিয়ন্ত্রক কেন্দ্র ‘রবার্ট কক ইনস্টিটিউট’ (আরকেআই)-এর পক্ষ থেকে জানানো হয়েছে, গত মঙ্গল ও বুধবার ২৪ ঘণ্টায় নতুন করে ৬৫ হাজার ৩৭১ জনের সংক্রমণ ধরা পড়েছে। এক দিন আগের সঙ্গেই যদি তুলনা করা হয়, তা হলে দেখা যাবে অন্তত ১২,৫৪৫ সংক্রমণ বেশি। আরকেআই-প্রধান লোথার ওয়েলার বলেন, ‘দৈনিক সংক্রমণের এই সংখ্যাটিও কিন্তু সঠিক নয়। এটি শুধু চিহ্নিত হয়েছে। আসল সংখ্যা এর দুই-তিন গুণ বেশি।’ ইউরোপের দেশগুলোতে এমনিতেই জনসংখ্যা কম। জার্মানিতে ৮ কোটি লোকের বাস। পশ্চিম ইউরোপে সবচেয়ে কম টিকাকরণ হয়েছে এ দেশে। মাত্র ৬৭ শতাংশ বাসিন্দার টিকাকরণ সম্পূর্ণ হয়েছে।

 প্রায় ৩৩ শতাংশ এখনো টিকাকরণের বাইরে। বিশেষজ্ঞদের অনুমান, এই কারণেই সংক্রমণ এই হারে বেড়েছে এই দেশে। মূলত সংক্রমণ ঘটছে করোনার ডেল্টা স্ট্রেনে। এটি এমনিতেই অতিসংক্রামক। বার্লিনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ টোবিয়াস কুর্থ বলেন, ‘সংক্রমণ বৃদ্ধির আরও একটি কারণ রয়েছে। এ বছরের শুরুতে যাঁদের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে, বছরের শেষে তাঁদের অনেকেরই দেখা যাচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা চলে গিয়েছে।’ চ্যান্সেলর ম্যার্কেলের কথায়, ‘ড্রামাটিক সিচুয়েশন, আর কোনো কথা খুঁজে পাচ্ছি না।’ তিনি বলেন, সামনে শীত। এ ভাবে যদি সংক্রমণ বাড়তে থাকে, হাসপাতালের আইসিইউ ভরে যাবে। তখন আর কিছু করা যাবে না।’

মাঝে সব করোনা-বিধি তুলে দিয়েছিল জার্মান সরকার। এখন নতুন করে করোনা-বিধি জারির কথা ভাবা হচ্ছে। প্রস্তাবিত বিধির মধ্যে রয়েছে, বাসে উঠতে হলেও টিকাকরণের শংসাপত্র দেখাতে হবে। জমায়েতে যেতে হলে করোনা নেগেটিভ রিপোর্ট থাকা আবশ্যক।

সর্বশেষ খবর