শনিবার, ২০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মিয়ানমার জান্তার জন্য চীনের তদবিরের বিরোধিতায় আসিয়ান

আঞ্চলিক একটি সম্মেলনে মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইংকে যোগ দেওয়ার জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর (আসিয়ান) কাছে তদবির করে তীব্র বিরোধিতার সম্মুখীন হয়েছে চীন। কূটনৈতিক কর্মকর্তারা বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।

আগামী পরশু চীনের প্রেসিডেন্ট শি জিন পিং আয়োজন করতে চলেছেন চীন-আসিয়ান বৈঠক। আর তাতেই মিয়ানমার জান্তা নেতাকে যোগ দেওয়ানোর জন্য তদবির করতে গত সপ্তাহে সিঙ্গাপুর এবং ব্রুনাইয়ে যান চীনের এশিয়াবিষয়ক বিশেষ দূত সান গুয়োজিয়াং। কিন্তু আসিয়ানের এই সদস্য দেশগুলোর ঘোর বিরোধিতার মুখে পড়েন তিনি। মিয়ানমার জান্তা প্রধান হ্লাইং ভার্চুয়াল ওই সম্মেলনে অংশ নিতে পারবেন না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে তাকে। এ পরিস্থিতিতে সান গুয়োজিয়াং এরপর মিয়ানমারের রাজধানী নেপিদোতে এ হ্ল¬াইংয়ের সঙ্গে এক বৈঠকে তাকে জানিয়েছেন যে, আসিয়ানের এই অবস্থান চীনকে মেনে নিতে হয়েছে।

মিন অং হ্লাইংয়ের জন্য চীনের তদবিরের চেষ্টা সম্পর্কে এক ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন আঞ্চলিক এক কূটনীতিক।

সানের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ‘চীন আয়োজিত সম্মেলনে মিয়ানমারের অরাজনৈতিক প্রতিনিধিকে আমন্ত্রণ জানানোর আসিয়ানের নীতিই অনুসরণ করবে।’ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান দশকের পর দশক ধরে সদস্য দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা বা সম্পৃক্ত না হওয়ার নীতিই মেনে চলেছে। কিন্তু মিয়ানমারে সামরিক অভ্যুত্থান সেই দৃশ্যপট পাল্টে দিয়েছে।

গত অক্টোবরে মিয়ানমারের কোনো প্রতিনিধির উপস্থিতি ছাড়াই অনুষ্ঠিত হয় আসিয়ানের বার্ষিক সম্মেলন। ছয় মাস আগে মিয়ানমারে শান্তি ফেরানোর একটি পরিকল্পনায় রাজি হয়েও প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় এ বছরের শীর্ষ সম্মেলনে দেশটির জান্তা প্রধান মিন অং হ্লাইংকে আমন্ত্রণ জানায়নি আসিয়ান।

মিয়ানমারে গত ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর আবার সংকট এবং গণতন্ত্রের ওপর দমন-পীড়ন ফিরে আসায় আসিয়ানের কয়েকটি দেশ এই জোটের সব বৈঠক এবং সম্মেলন থেকে দেশটির অংশগ্রহণ বন্ধ রেখে দেশে শান্তি ফিরিয়ে আনতে জেনারেলদের ওপর চাপ সৃষ্টি করতে চায়।

 

সর্বশেষ খবর