রবিবার, ২১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ফিলিস্তিনি হত্যায় জবাবদিহি করতে হবে ইসরায়েলকে : ওআইসি

ফিলিস্তিনি হত্যায় জবাবদিহি করতে হবে ইসরায়েলকে : ওআইসি

ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসি এবার ফিলিস্তিনিদের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকান্ড পরিচালনার জন্য ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনার দাবি জানাল।

ওআইসির পক্ষ থেকে এক বিবৃতিতে এমনটা জানানো হয়েছে বলে গতকাল এক প্রতিবেদনে জানিয়েছে ইয়েনি শাফাক। বিবৃতিতে নিরীহ ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যা করার বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে ও ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের বিভিন্ন অপরাধের নিন্দাও জানানো হয়েছে। ওআইসি বলছে, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি সহিংসতা ও আক্রমণের কারণে এ অঞ্চলে উত্তেজনা আরও বাড়তে পারে। তাই ইসরায়েলকে এসব অপরাধের জন্য জবাবদিহি করতে হবে। বিবৃতিতে উল্লিখিত দুই ফিলিস্তিনি হত্যাকান্ডের বিষয়ে কমিটি গঠন করে তদন্তের জন্য জাতিসংঘ ও সংশ্লিষ্ট বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনকে আহ্বানও জানানো হয়েছে।

‘সন্ত্রাসী সংগঠন’ আখ্যা  দিয়ে ব্রিটেনে নিষিদ্ধ হচ্ছে হামাস : ফিলিস্তিনি সশস্ত্র গ্রুপ হামাসকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করেছে ব্রিটেন। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

এক বিবৃতিতে প্রীতি প্যাটেল বলেন, ‘মারাত্মক সন্ত্রাসী তৎপরতার সক্ষমতা আছে হামাসের। এ ছাড়া ব্যাপক ও অত্যাধুনিক অস্ত্রাগার ছাড়াও সন্ত্রাসীদের প্রশিক্ষণ স্থাপনা আছে গোষ্ঠীটির। আর এ কারণেই হামাসকে আজ পুরোপুরি নিষিদ্ধ করতে পদক্ষেপ নিয়েছি।’ যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সন্ত্রাসবাদী আইনের অধীন সংগঠনটি নিষিদ্ধ করা হবে। এতে কেউ  হামাসকে সমর্থন কিংবা তাদের পতাকা ওড়ালে আইন ভঙ্গ করা হবে। সংগঠনটির সঙ্গে যে কোনো বৈঠকও নিষিদ্ধ বলে গণ্য হবে। এর আগে ২০১৭ সালে ইসরায়েলে ব্যক্তিগত অবকাশে গিয়ে তখনকার বিরোধীদলীয় নেতা বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদসহ দেশটির কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের তথ্য প্রকাশে ব্যর্থ হওয়ায় ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য করা হয়েছিল প্রীতি প্যাটেলকে।

সর্বশেষ খবর