সোমবার, ২২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
ব্যারাকে ফিরছে সুদানের সেনাবাহিনী

ক্ষমতাচ্যুত হামদক প্রধানমন্ত্রী হচ্ছেন

ক্ষমতাচ্যুত হামদক প্রধানমন্ত্রী হচ্ছেন

আবদাল্লা হামদক

সুদানের ক্ষমতা ধরে রাখতে পারল না সেনাবাহিনী। চলমান সহিংসতার জেরে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে পুনর্বহাল করার ঘোষণা দিয়েছে সামরিক বাহিনী। জান্তাপ্রধান বলেছেন বেসামরিক ও সামরিক সরকারের প্রতিনিধিদের মধ্যে সমঝোতার মধ্য দিয়ে এমন সিদ্ধান্তে পৌঁছেছে। গত ২৫ আগস্ট সুদানে অভ্যুত্থান ঘটিয়ে দেশটির প্রধানমন্ত্রীসহ বেশ কয়েকজনকে গৃহবন্দী করে সেনাবাহিনী। বিবিসির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার রাতে মধ্যস্থতাকারীদের উপস্থিতিতে সমঝোতা হয়। তবে গতকাল এতে স্বাক্ষর করা হবে বলে জানিয়েছেন সুদানের উম্মা পার্টির প্রধান ফাদলাল্লাহ বার্মা নাসির। চুক্তিতে স্বাক্ষরের পর একটি স্বাধীন মন্ত্রিসভা গঠন করা হবে। পাশাপাশি অভ্যুত্থানের পর নিরাপত্তা বাহিনীর হাতে আটক সব রাজনৈতিক বন্দী ও সাংবাদিককে মুক্তি দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। এতে সুদানের গণতন্ত্র উত্তরণে সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে গতকালও সুদানজুড়ে বিক্ষোভে নেমেছে অভ্যুত্থানবিরোধীরা। সামরিক শাসনের বিরোধিতায় চলমান আন্দোলনের মধ্যে নতুন করে বড় পরিসরে বিক্ষোভ নেমেছে। আন্দোলনে নিরাপত্তা বাহিনীর গুলিতে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ জনে। গত ২৫ আগস্ট সুদানে অভ্যুত্থান ঘটিয়ে দেশটির প্রধানমন্ত্রীসহ বেশ কয়েকজনকে গৃহবন্দী করে সেনাবাহিনী। একইসঙ্গে অন্তর্র্বতীকালীন সার্বভৌম কাউন্সিল ও সরকার ভেঙে জরুরি অবস্থা জারি করে সামরিক বাহিনী। পরবর্তীতে চাপের মুখে নিরপত্তার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে মুক্তি দেওয়া হয়। চুক্তির ঘোষণা দেওয়ার আগে গতকাল সুদানের সার্বভৌম কাউন্সিল একটি জরুরি বৈঠক করে বলে আলোচনার বিষয়ে অবগত একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে। অভ্যুত্থানের পর থেকে বিক্ষোভ করে যাওয়া বেসামরিক বিভিন্ন গোষ্ঠী সামরিক বাহিনী যেন রাজনীতি থেকে পুরোপুরি সরে যায় সেই দাবিও জানিয়ে আসছিল।  বেসামরিক রাজনৈতিক দলগুলোর সঙ্গে চুক্তির বিষয়ে তাৎক্ষণিকভাবে সামরিক বাহিনীর প্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের গণমাধ্যম উপদেষ্টার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

২০১৯ সালে স্বৈরশাসক ওমর আল-বশিরকে উৎখাতের পর গণতন্ত্রের পথে অগ্রযাত্রাকে লাইনচ্যুত করে গত ২৫ অক্টোবর সুদানের সেনাবাহিনী ক্ষমতা পুরোপুরি নিজেদের হাতে তুলে নেয় ও হামদককে গৃহবন্দী করে।

সামরিক বাহিনী হামদকের মন্ত্রিপরিষদকে বিলুপ্ত ঘোষণা করে এবং বশিরকে উৎখাতের পর সামরিক বাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগাভাগি চুক্তির আওতায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে থাকা বেসামরিক কর্মকর্তাদের অনেককে গ্রেফতার করে। ওই অভ্যুত্থানের পর হামদক সামরিক বাহিনীর সঙ্গে যে কোনো আলোচনার পূর্বশর্ত হিসেবে রাজনৈতিক বন্দীদের মুক্তি ও অভ্যুত্থান পূর্ববর্তী ক্ষমতা-ভাগাভাগি পুনর্বহাল চান বলে তার ঘনিষ্ঠ বেশ কয়েকটি সূত্র রয়টার্সকে জানিয়েছিল। সুদানের গণতন্ত্রে উত্তরণে পৃষ্ঠপোষকতা দিয়ে আসা পশ্চিমা দেশগুলো অক্টোবরের অভ্যুত্থানের নিন্দা জানিয়েছিল।

সর্বশেষ খবর