সোমবার, ২২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ভারতে কৃষি বিল বাতিল হচ্ছে বুধবার

ভারতে কৃষি বিল বাতিল হচ্ছে বুধবার

আগামী পরশু বুধবার গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলেছে ভারতের মন্ত্রিসভা। সেই বৈঠকেই বিতর্কিত তিন কৃষি বিল বাতিলে অনুমোদন দিতে চলেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। উল্লেখ্য, বিতর্কিত তিনটি কৃষি বিল বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হলেও প্রতিবাদের রাস্তা থেকে সরতে রাজি নন বিক্ষোভরত কৃষকরা। ২০২০ সালে সংসদের বাদল অধিবেশনের সময় পাস করা হয় তিনটি বিতর্কিত কৃষি আইন। হাজার হাজার কৃষক আন্দোলন শুরু করে। যা এখনো চলছে।

প্রধানমন্ত্রীর তিনটি কৃষি আইন বাতিল করার ঘোষণার পর গাজীপুর সীমান্তে কৃষকরা একে অপরকে মিষ্টান্ন খাইয়ে উদযাপনে মাতেন। কৃষক নেতা রাকেশ টিকাইত পরিষ্কার জানিয়ে দেন, কেন্দ্রের সিদ্ধান্ত কৃষকদের বড় জয়। তবে এখনই আন্দোলন প্রত্যাহার করা হবে না।

শুক্রবার সকালে জাতির উদ্দেশে ভাষণে মোদি বলেন, ঘরে ফিরে যান বিক্ষোভরত কৃষকরা। কৃষি আইন বাতিল করবে কেন্দ্র। মোদি বলেন, কেন্দ্র সরকার কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। তাই বিক্ষোভ থামানো হোক। ঘরে ফিরে যান প্রত্যেক কৃষক। এদিন মোদি আশ্বাস দিয়েছেন তিনটি কৃষি আইনই বাতিল করবে কেন্দ্র।

মোদি বলেন, কৃষকদের স্বার্থে কাজ করার চেষ্টা করেছে কেন্দ্র। কৃষকদের উপযুক্ত মূল্যে বীজ এবং মাইক্রো-সেচ, ২২ কোটি মৃত্তিকা স্বাস্থ্য কার্ডের মতো সুবিধা দেওয়ার জন্য কাজ করেছে কেন্দ্র। এ ধরনের বিষয়গুলো কৃষি উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। শক্তিশালী করা হয়েছে ফসল বীমা যোজনাকে। আরও বেশি সংখ্যক কৃষক এর আওতায় এসেছে।

সর্বশেষ খবর