মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

হঠাৎ ভারত-পাকিস্তান উত্তেজনা

প্রতিবেশী ভারত ও পাকিস্তানের মধ্যে বর্তমান সম্পর্ক এতটাই খারাপ যে দুই দেশের মধ্যে দীর্ঘদিন ‘মুখ দেখা’ই বন্ধ। এ অবস্থায় ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং শনিবার হঠাৎ প্রতিবেশী পাকিস্তানের প্রসঙ্গ টেনে বলেন, ভারতের পশ্চিম প্রতিবেশী দেশ যদি অনেক সমস্যা তৈরি করে তবে আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে পাকিস্তানের ভূখন্ডে অভিযান চালাতেও পারে তার দেশ। রাজনাথের বক্তব্যের জবাবে রবিবার কড়া প্রতিক্রিয়া দেখায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলেন, পাকিস্তানের ভূখন্ডে ভারতের সামরিক অভিযান চালানোর হুঁশিয়ারিকে ‘চরম দায়িত্বজ্ঞানহীন, উসকানিমূলক এবং অযৌক্তিক।’ রাজনাথ আরও বলেছিলেন, আমরা তাদের পরিষ্কার বার্তা দিতে চাই, আপনারা যদি খুব সমস্যা সৃষ্টি করেন তখন এটি শুধু সীমান্তেই থাকবে না। আমরা সার্জিক্যাল স্ট্রাইক চালাতে বাধ্য হব।

 প্রয়োজনে বিমান হামলাও হবে। ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের হুঁশিয়ারির নিয়ে ছেড়ে কথা বলেনি পাকিস্তানও। রবিবার তার বক্তব্য প্রত্যাখ্যান করে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করে, ভারত সরকার প্রতিবেশীদের দিকে আঙুল তাক করে মিথ্যাচার ও উদ্ভট খেয়ালে লিপ্ত রয়েছে।

রাজনাথ সিংয়ের ভিত্তিহীন মন্তব্য একদিকে বিভ্রান্তিকর, অন্যদিকে প্রতিবেশীদের প্রতি ভারতের বৈরিতারও প্রতিফলন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ খবর