মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

অমিত শাহর দফতরের সামনে অবরোধে তৃণমূল সাংসদরা

এত দিন নানা গুরুত্বপূর্ণ ইস্যুতে উত্তাল হয়েছে দিল্লির রাজনীতির অলিগলি। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে পথরোধ করে অবরোধ করেছেন কোনো রাজনৈতিক দল এমনটা হয়নি। অথচ ত্রিপুরায় তৃণমূলের যুব সভানেত্রী সায়নী ঘোষ গ্রেফতার হওয়ার পর সেই ঘটনার সাক্ষী হলো ভারতের জাতীয় রাজনীতি। অমিত শাহর সঙ্গে সাক্ষাতের সময় চেয়ে মন্ত্রণালয়ের সামনে অবরোধে বসেন তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়, সৌগত রায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, মালা সাহা, ডেরেক ওব্রায়েন, দোলা সেনসহ ১৬ জন। দাবি একটাই- অমিত শাহ তাঁদের সঙ্গে সাক্ষাৎ না করা পর্যন্ত কিছুতেই অবরোধ প্রত্যাহার করা হবে না।

প্রত্যাশিতভাবেই ত্রিপুরায় রাজনৈতিক আঁচ পৌঁছে গেছে দিল্লি। গতকাল তৃণমূলের একাধিক কর্মসূচি নির্ধারিত ছিলই। তবে পরিস্থিতি সাপেক্ষে তাতে সংযোজন হয়েছে কিছু। ত্রিপুরা নিয়ে রাষ্ট্রপতির দরবারে যাওয়ার পাশাপাশি তৃণমূল সাংসদরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও দেখা করতে চান। কিন্তু এদিন সকাল থেকে আবেদন করেও অমিত শাহর সময় মেলেনি বলে অভিযোগ।

 সে কারণে তাঁর দফতরের সামনেই প্রতিবাদ কর্মসূচির সিদ্ধান্ত নেয় তৃণমূলের সংসদীয় দল। শীর্ষ নেতৃত্বের নির্দেশে রবিবার রাতের মধ্যেই দিল্লি পৌঁছেছিলেন দলের সব সাংসদ। তাঁরাই নানা ভাগে বিভক্ত হয়ে দফায় দফায় বিক্ষোভ দেখাতে থাকেন।

অমিত শাহর কার্যালয়ের সামনে বসে তৃণমূল সাংসদরা বিজেপি-বিরোধী স্লোগান দিতে থাকেন। কল্যাণ বন্দ্যোপাধ্যায়, প্রসূন বন্দ্যোপাধ্যায়রা ‘খেলা হবে’ স্লোগানে মুখর হন। নানারকম রাজনৈতিক কর্মসূচির সাক্ষী থেকেছে রাজধানী। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রকের সামনে ধরনা স্মরণকালের মধ্যে দেখেনি দিল্লি। সেই নিরিখে বিচার করলে এ নজিরবিহীনই বটে!

তৃণমূল সাংসদদের এ পদক্ষেপকে স্বাগত জানিয়ে ত্রিপুরার ঘটনার নিন্দা করেছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা সাবেক সাংসদ আনন্দ শর্মা। সেদিক থেকে এ ইস্যুতে প্রথম অন্য কোনো দলের সমর্থন পেল তৃণমূল।

সর্বশেষ খবর