বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

তাইওয়ানকে ডাকায় চীনের ক্ষোভ

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলন

গণতন্ত্র সম্মেলনে তাইওয়ানকে আমন্ত্রণ জানানোয় যুক্তরাষ্ট্রের ওপর চটেছে চীন। একই সঙ্গে এই সম্মেলনের মাধ্যমে যুক্তরাষ্ট্র বিশ্বকে বিভক্ত করার চেষ্টা করছে বলেও অভিযোগ তুলেছে দেশটি। মঙ্গলবার ওই সম্মেলনে অংশগ্রহণকারীদের তালিকা প্রকাশ করা হয়। এতে দেখা যায়, তাইওয়ানও যোগ দিচ্ছে বাইডেন প্রশাসনের আয়োজিত ওই গণতন্ত্র সম্মেলনে। আর এ নিয়েই চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। গণতান্ত্রিক পদ্ধতিতে পরিচালিত তাইওয়ানের উপরে নিজের স্বার্বভৌমত্ব দাবি করে চীন।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পরপরই এমন সম্মেলন আয়োজনের ঘোষণা দেন জো বাইডেন। তখন তিনি বলেছিলেন, রাশিয়া ও চীনের কারণে বিশ্বজুড়ে যেভাবে গণতন্ত্র হুমকিতে পড়েছে, তা মোকাবিলায়ই গণতান্ত্রিক রাষ্ট্রগুলোর নেতৃত্ব দেবে যুক্তরাষ্ট্র।

চীন যুক্তরাষ্ট্রের এমন সম্মেলন আয়োজনের তীব্র নিন্দা জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বেইজিং-এ সাংবাদিকদের কাছে চীনের প্রতিক্রিয়া তুলে ধরেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র গণতন্ত্রকে সামনে রেখে নিজের ভূরাজনৈতিক স্বার্থ হাসিলের চেষ্টা চালাচ্ছে। এরমাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের বিরুদ্ধে চাপ প্রয়োগ করা হবে এবং বিশ্বকে বিভক্ত করা হবে। এটি যুক্তরাষ্ট্র করছে শুধু নিজের স্বার্থ হাসিলের জন্য।

আগামী ৯ ও ১০ ডিসেম্বর আয়োজিত হতে চলেছে ওই গণতন্ত্র সম্মেলন। তাইওয়ানের পক্ষ থেকে উপস্থিত থাকবেন দেশটির ডিজিটাল মন্ত্রী অদ্রি তাং। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ পাওয়ার অর্থ হচ্ছে আমাদের দেশ গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় সচেষ্টভাবে ভূমিকা রেখে চলেছে।

আবার এই সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রের চিরকালীন আরব মিত্র মিসর, সৌদি আরব, জর্ডান, কাতার ও সংযুক্ত আরব আমিরাতকেও আমন্ত্রণ জানানো হয়নি। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে অংশ নেবে শুধু ইসরায়েল ও ইরাক। বিশ্বের অধিকাংশ দেশের মতো যুক্তরাষ্ট্রের সঙ্গেও তাইওয়ানের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। কিন্তু ওয়াশিংটন তাইওয়ানের সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমর্থক ও অস্ত্র সরবরাহকারী।

 সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর মধ্যকার ভার্চুয়াল বৈঠকে আমেরিকাকে সতর্ক করে দিয়ে চীনা প্রেসিডেন্ট বলেছিলেন, তাইওয়ান ইস্যুতে আমেরিকা যেন ‘আগুন নিয়ে না খেলে’।

সর্বশেষ খবর