বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

তায়কোয়ান্দোয় ব্ল্যাক বেল্ট পেলেন ট্রাম্প

তায়কোয়ান্দোয় ব্ল্যাক বেল্ট পেলেন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জীবনযাপনটাই অদ্ভুত। রাজনীতির ‘র’ না জেনেও, কূটনীতির ‘ক’ না জেনেও, নিজের সরকারেরই নীতি এক বর্ণ না জেনেও, যেমন দিব্বি হাসিঠাট্টা করে চার বছর আমেরিকার প্রেসিডেন্টের আসনে কাটিয়েছেন, তেমনই সম্প্রতি হেলায় মার্শাল আর্ট তায়কোয়ান্দোতে ‘ব্ল্যাক বেল্ট’ খেতাব জিতলেন ট্রাম্প। মজার বিষয় হলো, তিনি জীবনে মার্শাল আর্টের অনুশীলন পর্যন্ত করেননি। বিশ্ব তায়কোয়ান্দো একাডেমির সদর দফতর দক্ষিণ কোরিয়ার ‘কুক্কিওন থেকে সম্প্রতি ট্রাম্পকে নবম ড্যান সার্টিফিকেট দেওয়া হলো। এটি এই মার্শাল আর্টের সর্বোচ্চ সম্মান।

 ১৯ নভেম্বর ফ্লোরিডায় ট্রাম্পের বাসভবনে যান সংগঠনের সভাপতি লি ডং-সিওপ। তিনিই ট্রাম্পকে ব্ল্যাক বেল্ট উপহার দেন। ব্ল্যাক বেল্ট পেয়ে, বলাই বাহুল্য খুবই খুশি ট্রাম্প। তিনি বলেছেন, এই পুরস্কার পেয়ে তিনি সম্মানিত।

কুক্কিওন-এর পক্ষ থেকে এক ফেসবুক পোস্টে ট্রাম্পকে উদ্ধৃত করে জানানো হয়েছে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘সম্মানীয় ড্যান সার্টিফিকেট পাওয়া আমার জন্য অত্যন্ত সম্মানের এবং আমি মনে করি আত্মরক্ষার জন্য তায়কোয়ান্দো একটি দুর্দান্ত মার্শাল আর্ট।’ তিনি আরও জানিয়েছেন, তিনি কুক্কিওন তায়কোয়ান্দো দলের প্রদর্শন দেখতে আগ্রহী। ট্রাম্পকে সম্মান জানাতে ব্ল্যাক বেল্ট দিলেও কুক্কিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে, এই অনুষ্ঠানটির সঙ্গে রাজনৈতিক কোনো বিষয় সম্পর্কিত নয়।

কিন্তু ট্রাম্পকে কেন দেওয়া হলো ব্ল্যাক বেল্ট? কুক্কিওনের সভাপতি লি ডং-সিওপ জানিয়েছেন, তাঁরা জানতে পেরেছিলেন, ডোনাল্ড ট্রাম্প তায়কোয়ান্দোয় খুবই আগ্রহী। তাই তাঁকে এই সাম্মানিক ব্ল্যাকবেল্ট দেওয়া হলো।

সর্বশেষ খবর