শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মার্কিন কালো তালিকায় চীন জাপান পাকিস্তান ও সিঙ্গাপুরের ২৭ প্রতিষ্ঠান

মার্কিন কালো তালিকায় চীন জাপান পাকিস্তান ও সিঙ্গাপুরের ২৭ প্রতিষ্ঠান

চীনের সঙ্গে এবার পাকিস্তানের প্রযুক্তি ফার্মকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থাবিহীন পরমাণু কার্যক্রম অথবা দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির প্রক্রিয়ায় জড়িত থাকার অভিযোগে চীন ও পাকিস্তানের ১৬ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়। আরও ডজনখানেক প্রযুক্তি ফার্মকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

জাতীয় নিরাপত্তার কথা উল্লেখ করে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন পদক্ষেপ নিল ওয়াশিংটন। খবর বিবিসির।

ওয়াশিংটন বলছে, যেসব প্রতিষ্ঠানকে কালো তালিকায়    অন্তর্ভুক্ত করা হয়েছে তার মধ্যে বেশকিছু কোম্পানি চীনের সামরিক বাহিনীর কোয়ান্টাম কম্পিউটিং প্রোগ্রাম বিকাশে সহায়তা করছে। সাম্প্রতিক সময়ে তাইওয়ানের মর্যাদা এবং অন্যান্য ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং চীনের   মধ্যে উত্তেজনা বেড়েছে। এর মধ্যেই সর্বশেষ এই পদক্ষেপের ঘোষণা এলো।

মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার মধ্যে জাপান ও সিঙ্গাপুরেরও প্রযুক্তি ফার্ম রয়েছে।

এ ছাড়া মস্কো ইনস্টিটিউট অব ফিজিক্স অ্যান্ড টেকনোলজিকেও যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের ওই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের    আমলে এ তালিকাভুক্তির  কার্যক্রম শুরু হয়। যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি উল্লেখ করে ২০১৯ সালে চীনের প্রযুক্তি কোম্পানি হুয়াওয়েকে এই তালিকাভুক্ত করা হয়।

সর্বশেষ খবর