মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

চীনকে খুশি করতে নামকরণ

চীনকে খুশি করতে নামকরণ

করোনার নতুন ভ্যারিয়েন্টের হদিস মিলেছে দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা এবং হংকংয়ে। সবাই ভেবেছিলেন এবারের স্ট্রেইনের নাম হবে নু। কিন্তু দুই ধাপ এগিয়ে ওই ভ্যারিয়েন্টের নাম দেওয়া হয়েছে ওমিক্রন। বিষয়টি একটু খোলাসা করে বলা যাক। সার্স-সিওভি-২ এর প্রতিটি ভ্যারিয়েন্টের নাম গ্রিক অক্ষরের নামে দেওয়া হয়েছে। হিসাব মতো, ই.১.১.৫২৯ এর নাম হওয়া উচিত ছিল নু। আদতে সেটা হলো না। বরং শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্যানেল সিদ্ধান্ত নিল যে নতুন স্ট্রেইনের নাম দেওয়া হবে ওমিক্রন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এও বলেছে যে, ওই স্ট্রেইন ‘ভয়াবহ’। ফলে তা যে চীন্তা বাড়াবে এটা স্পষ্ট।

কিন্তু কেন সু এবং শি এই দুটি অক্ষর টপকে ওমিক্রনকে বেছে নেওয়া হলো? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল বিভিন্ন মহলে। এবার এর উত্তর দিলেন মহামারী বিশেষজ্ঞ মার্টিন কুলডর্ফ। হার্ভার্ড মেডিকেল স্কুলের অধ্যাপক জানিয়েছেন, ঘটনাটির যথাযথ কারণ রয়েছে। তার দাবি, নতুন ভ্যারিয়েন্টের নাম যদি নু দেওয়া হতো, তাহলে পরবর্তীতে কোনো স্ট্রেইন প্রকাশ্যে এলে নাম শি দিতে হতো। আর সেই কারণেই আলফা থেকে ল্যাম্বডার যাত্রাপথ পেরোনোর পর নুকে করে দেওয়া হলো, যাতে শির কাঁটা এড়ানো যায়।

এবার প্রশ্ন, শিকে এড়িয়ে চলা হচ্ছে কেন? মার্টিনের দাবি, যেহেতু চীনের প্রেসিডেন্টের নাম শি জিন পিং সে কারণেই ওই অক্ষরকে বাদ দেওয়া হয়েছে। বিশ্বের অন্যতম রাষ্ট্রনেতার নামে করোনাভাইরাসের স্ট্রেইনের নামকরণ করতে চায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সৌজন্যের খাতিরেই ওই কাজ করা হয়েছে বলে দাবি করা হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর